The Rising Campus
News Media

বাবা দিনমজুর, ছেলে ২ কোটির স্কলারশিপ পেয়ে পাড়ি দিচ্ছে আমেরিকা

বিশ্বের ৬ জনের মধ্যে আমেরিকায় সন্মানজনক বৃত্তি পেয়েছে বিহারের দলিত দিন মজুরের ছেলে। বিহারের ফুলওয়ারি শরিফের গনপুরা গ্রামের বাসিন্দা প্রেম কুমার। দলিত পরিবারের এই ছেলের বাবা দিনমজুর। তাদের নুন আনতে পান্তা ফুরানোর মতো অবস্থা। তাতে তিনি থেমে যাননি পেয়েছেন এগিয়ে যাওয়ার শক্তি , প্রেম কুমার আজ ২ কোটি টাকার স্কলারশিপ পেয়ে পড়াশোনার জন্য পাড়ি দিচ্ছে আমেরিকা।

শিক্ষার জন্য আমেরিকার পেলসেনভেনিয়া হল পৃথিবীর সেরা। সেখানেই বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে পড়াশোনা করতে যাচ্ছে এই দলিত পরিবারের ছেলে। এখন তার বয়স মাত্র ১৭ বছর। দ্বাদশ শ্রেণীর এই ছাত্র পেয়েছেন ২.৫ কোটি টাকার বিখ্যাত ‘ডায়ার ফেলোশিপ’ স্কলারশিপ।

তামাম বিশ্ব থেকে এই স্কলারশিপের জন্য বেছে নেওয়া হয়েছে মাত্র ৬ জনকে। তাদের মধ্যেই বিহারের প্রেম কুমার স্থন করে নিয়েছনে।

দ্দেশে রওনা দেওয়ার কথা রয়েছে তার। সেখানে লাফায়েত কলেজে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং আন্তর্জাতিক সম্পর্ক স্নাতক করবে সে। আড়াই কোটি টাকা এই বৃত্তির মধ্যে তাঁর পড়াশোনা, টিউশন, স্বাস্থ্য, বাসস্থান, ভ্রমণ সবই অন্তর্ভুক্ত। এই বৃত্তি পাওয়ার পর প্রেম কুমার জানিয়েছেন, তাঁর মা বাবা কোনোদিন স্কুলে যায়নি। সেখানে তিনি এই বৃত্তি অর্জন করে সত্যিই স্তম্ভিত।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য অনুযায়ী, গোটা বিশ্ব থেকে যে সকল ছাত্র-ছাত্রীদের বেছে নেওয়া হয়েছে তাদের মধ্যে অন্যতম হলেন প্রেম কুমার। এই ছাত্রের যোগ্যতাকেই স্বীকৃতি দেওয়া হয়েছে। কিছুদিন আগেই এই কলেজের তরফ থেকে প্রেম কুমারকে একটি চিঠি পাঠানো হয়েছে যেখানে ওই কলেজের অধ্যক্ষ ম্যাথু এ হাইড লিখেছেন, “অভিনন্দন আপনাকে, পিছিয়ে পড়া সম্প্রদায়ের সেবার বিষয়ে আপনার প্রতিশ্রুতি ও সংকল্পকে স্বীকৃতি জানাতে পেরে আমরাও অনুপ্রাণিত।”

আরো পড়ুনঃ বিশ্ববিদ্যালয়ের পাঠ চুকানোর আগেই সহকারী জজ হন সুমাইয়া

2
You might also like
Leave A Reply

Your email address will not be published.