The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪

মা এক শব্দের এক উপন্যাস

হাবিবা সুলতানা তানিয়াঃ যে শব্দটি শুনলে নিমিষেই সবার মন নরম হয়ে যায় সেই আবেগ জড়িত শব্দটি হচ্ছে মা। সকল ভালোবাসার রেখা যেনো মা শব্দটির সাথে জড়িয়ে আছে। মা এমন একজন নারী যিনি শুধু সন্তান জন্মই দেননা বরং সন্তানকে স্নেহ, মায়া-মমতা ও ভালোবাসা দিয়ে লালন পালন করেন। সন্তান জন্ম দেওয়ার পরে মায়ের জীবনের একমাত্র লক্ষ্যই যেনো তার সন্তানকে মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তোলা।

প্রত্যেক সন্তানের শিক্ষার মূল কেন্দ্রবিন্দু তার মা। মায়ের শাসন ও ভালোবাসাতেই সন্তানেরা পৌঁছে যায় সমাজের উচ্চ শিখরে। দিনের শুরু থেকে শেষ অব্দি সন্তানের জন্য অক্লান্ত পরিশ্রম করতে থাকে মা। সন্তানের ভালো থাকায় যেনো তার জীবনের সব থেকে বড় প্রাপ্তি। এমনি এক ভালোবাসার নাম মা। তুলনাহীন অপ্রতিদ্বন্দ্বী এক ভালোবাসার উৎসের জায়গা মা। মায়ের ভালোবাসার কাছে পৃথিবীর সকল ভালোবাসাই ব্যর্থতায় পর্যবসিত হয়। মা এমন একজন বন্ধু যে কখনো আমাদের ছেড়ে যায় না। ভয়ংকর বিপদে কেউ পাশে না থাকলেও বটবৃক্ষের মতো মা তার ছায়া দিয়ে আমাদের আগলে রাখেন। মা হলো প্রত্যেক সন্তানের কাছেই সবচেয়ে নিরাপদ এবং শান্তির আশ্রয়। সন্তানের জন্য মায়ের তুল্য শুভাকাঙ্ক্ষী আর কেউ নেই। পৃথিবীর সকল প্রাণীই তার মায়ের কাছে ঋণী। যে ঋণ কখনোই শোধ করা যাবে না। মায়ের ত্যাগের কারণেই সন্তানেরা আজ পৃথিবীতে সুন্দর ও সাবলীল ভাবে বেচেঁ থাকতে পারে। অথচ এক সময় সন্তানের অসৎ আচরণের ফলে অনেক মা ফুটপাতের ধারে ভিক্ষারত অবস্থায় কিংবা বৃদ্ধাশ্রমের মতো করুণ জায়গায়।

সকল সন্তানেরই উচিৎ তার মাকে শ্রদ্ধা, সম্মান ও ভালোবাসা দিয়ে আগলে রাখা, কখনো কষ্ট না দেওয়া। মায়ের মনে কষ্ট দিয়ে পৃথিবীতে সুখী হয়েছে এমন কেউ নেই। সন্তানের প্রতি মায়ের ভালোবাসা যেমন চিরন্তন তেমনি ভাবে মায়ের প্রতি সন্তানের ভালোবাসাও হতে হবে চিরন্তন। জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে প্রতিটি মানুষের কাছেই মা অতি মূল্যবান। প্রত্যেক ধর্মেই মায়ের স্থান সবার উপরে। ইসলাম ধর্মে বলা হয়েছে, মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত। বিধায় প্রত্যেক সন্তানের উচিৎ মায়ের মনে কখনো কষ্ট না দেওয়া। মা এমনি এক নারী যার চোখের চোখের দিকে তাকালেই পৃথিবীর সবচেয়ে বিশুদ্ধতম ভালোবাসা খুঁজে পাওয়া যায়। মা মানেই মানেই নিঃস্বার্থ ভালোবাসা। মা মানেই সর্বত্ত্বম বন্ধু। মায়ের প্রতি ভালোবাসা শুধু একটি দিবসকে ঘিরেই নয়। প্রতি মুহূর্তেই থাকবে তার প্রতি অগাধ ভালোবাসা ও শ্রদ্ধা।

শিক্ষার্থী, বাংলা বিভাগ, সরকারি এডওয়ার্ড কলেজ, পাবনা।

You might also like
Leave A Reply

Your email address will not be published.