The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৬ই জুন, ২০২৪

ভূমিকম্পের ঝুঁকি টেকসই উন্নয়নের পথে বড়ো চ্যালেঞ্জ: রাবি উপাচার্য

সোহানুর রহমান, রাবিঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেছেন, ভূমিকম্পের ঝুঁকি টেকসই উন্নয়নের পথে একটি বড়ো চ্যালেঞ্জ। সম্প্রীতি তুরস্ক ও সিরিয়ায় ঘটে যাওয়া ধ্বংসাত্মক আমাদের সেই বার্তায় দেয়। বিভিন্ন গবেষণা দেখা যাচ্ছে, দেশের বেশ কয়েকটি অঞ্চল ভূমিকম্পের উচ্চ ঝুঁকিতে রয়েছে। তাই ভূমিকম্প সহনশীল স্থাপনা নির্মাণ ও দুর্যোগ পরবর্তী পরিস্থিতি প্রশমনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কৌশল জরুরি।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত ‘বাংলাদেশে ভূমিকম্প পরিস্থিতি ও টেকসই উন্নয়ন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, সাম্প্রতিককালে দেশের চট্টগ্রাম ও সিলেটসহ অন্য কয়েকটি অঞ্চলের স্বল্পমাত্রার ভূমিকম্প আমাদের সতর্ক হওয়ার জন্য যথেষ্ট। এরকম বাস্তবতায় এই সেমিনার আমাদের ভূমিকম্পের ক্ষয়ক্ষতি হ্রাস ও প্রশমনে টেকসই কৌশল নির্ধারণে দিক নির্দেশ করবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলামের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর ও কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক।

যুক্তরাষ্ট্রের জিওইস্টার্ন ইনকরপোরেশনের কর্ণধার বিশিষ্ট প্রকৌশল ভূতত্ত্ববিদ মীর ফজলুল করিম ‘আন্ডারইস্টান্ডিং অব আর্থকোয়েক সিনারিও অব বাংলাদেশ ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট এন্ড বিল্ডিং সেফার সিটিজ’ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন। পরে উপস্থাপিত প্রবন্ধের উপর আলোচনা অনুষ্ঠিত হয়।

সেমিনারে ভূতত্ত্ব ও খনিবিদ্যা, ভূগোল ও পরিবেশবিদ্যা, পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটসহ বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, গবেষক ও সংশ্লিষ্ট অন্যরা উপস্থিত ছিলেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.