The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২৪শে জুন, ২০২৪

বাকৃবিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষকদের বুনিয়াদি প্রশিক্ষণ শুরু

বাকৃবি প্রতিনিধি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পেশাগত দক্ষতা উন্নয়নের লক্ষ্যে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কর্মরত নবীন শিক্ষকদের বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। নবীন শিক্ষকদের ৩৩ দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালায় দেশের ২০ টি পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে মোট ২৫ জন নবীন শিক্ষকেরা অংশগ্রহণ করছেন।

রবিবার (২১ এপ্রিল) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট ট্রেনিং ইন্সটিটিউট (জিটিআই) এর প্রশিক্ষণ কক্ষে ওই কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং জিটিআই।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ব ব্যাংকের সিনিয়র এডুকেশন অ্যাডভাইজার ড. মো. মাহমুদ উল হক বলেন, এই প্রশিক্ষনটি নবীন শিক্ষকদের একজন ভালো শিক্ষক হিসেবে গড়ে উঠতে সাহায্য করবে। আদর্শ প্রভাবক হিসেবে সমাজে কল্যানকর পরিবর্তন আনার বিষয়গুলো তাঁরা শিখতে পারবেন। শিক্ষাদানের পাশাপাশি শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য ও ব্যবহার বিশ্লেষণ করে পাঠদানকে আরও কার্যকর করার পদ্ধতি তাঁরা জানতে পারবেন। সুশিক্ষা প্রদানের মাধ্যমে বিদেশী শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ করতে হবে। ক্লাসের পড়াকে হাতে-কলমে শেখাতে হবে। পুথিগত বিদ্যা শিল্প কারখানা বা মাঠ পর্যায়ে কিভাবে কাজে লাগে সেটি শিক্ষার্থীদের বোঝাতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী বলেন, শিক্ষকের নিজের শিক্ষাদানকে মূল্যায়ন করার জন্য এই বুনিয়াদি প্রশিক্ষণটি সকল নবীন শিক্ষকদের জন্য অত্যন্ত প্রয়োজন। তবে আর্থিক দৈন্যতার কারণে সকল নবীন শিক্ষকদের এই প্রশিক্ষণের আওতায় আনা সম্ভব হয় না। একজন শিক্ষক কর্মদক্ষ হবেন দায়সারা শিক্ষক হবেন সেটি তিনি নিজেই বেছে নেন। শিক্ষার্থীরা তাঁকে নিয়ে কেমন মন্তব্য করবেন সেটিও তিনিই নির্ধারণ করে নেন। আমি আশা করছি এই ২৫ জন প্রশিক্ষণার্থীরা নিজেদেরকে কর্মদক্ষ করে এক একটি রোল মডেল হিসেবে গড়ে তুলবেন। প্রশিক্ষণের সকল ধাপ সঠিকভাবে সম্পন্ন করবেন। এই প্রশিক্ষণ তখনই সফল হবে যখন আপনারা এটিকে সফল করবেন।আপনাদের মাধ্যনে আরও অনেকের কাছে এই প্রশিক্ষণের শিক্ষাগুলো পৌঁছে যাবে।

জিটিআই এর পরিচালক অধ্যাপক ড. বেনতুল মাওয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ব ব্যাংকের সিনিয়র শিক্ষা উপদেষ্টা ড. মো. মাহামুদ-উল-হক। এছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. হারুন অর রশিদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. সাইদুর রহমান, শিক্ষক সমিতির সভাপতি ও মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সরদার, ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুল আউয়াল, কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. গোলাম রাব্বানী, প্রশিক্ষণ কর্মশালার সিনিয়র কোর্স সমন্বয়ক অধ্যাপক ড. মাছুমা হাবিব।

You might also like
Leave A Reply

Your email address will not be published.