The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৯শে মে, ২০২৪

বাংলাদেশের সেরা কয়েকজন উদ্দোক্তা 

আসুন জেনে নেওয়া যাক বাংলাদেশের সেরা কয়েকজন উদ্দোক্তা ও তাদের উদ্দোগের বিষয়ে।

কামাল কাদির, যিনি কিনা বিকাশের স্বপ্নদ্রষ্টা। এর আগে তিনি সেলবাজার.কম এর প্রতিষ্ঠাতা ছিলেন। বাংলাদেশের মোবাইল ব্যাংকিংয়ের প্রায় ৭০ ভাগ বিকাশের দখলে আছে।

রাইসুল কবির, যিনি কিনা ব্রেইনস্টেশন ২৩ এর প্রতিষ্ঠাতা। বর্তমানে প্রতিষ্ঠানটি নেদারল্যান্ডস, কানাডা, সুইজারল্যান্ড, ডেনমার্ক, যুক্তরাজ্য, ইসরাইল সহ বিশ্বের নানা জায়গায় সফটওয়্যার নিয়ে কাজ করছে।

হুসেইন এম ইলিয়াস, পাঠাও এর সহ প্রতিষ্ঠাতা। পাঠাও বাংলাদেশে রাইড শেয়ারিং সিস্টেমে এক বিপ্লব বয়ে এনেছে। বর্তমানে এটি নেপালেও সার্ভিস চালু করেছে।

আফিফ জামান, সিফাত সারওয়ার ও আতাউর রহিম চৌধুরী, , শপআপের সহঃপ্রতিষ্ঠাতা। বন্ধুরা মিলে প্রথমে সোশ্যাল মিডিয়া বিজনেস মডেল ও পরে বি টু বি মডেলে মুদি দোকানীদের স্মার্ট সলিউশন দেওয়ার ব্যবসা বেছে নেন। দেশের শীর্ষ একটি কুরিয়ার প্রতিষ্ঠান রেডএক্স তাদের শপআপের মালিকানাধীন। সম্প্রতি তারা ১০৫ মিলিয়ন ডলার বিদেশী বিনিয়োগ হিসেবে পেয়েছে।

মাহমুদুল হাসান সোহাগ, অন্যরকম গ্রুপের প্রতিষ্ঠাতা। উদ্ভাস কোচিং দিয়ে শুরু করে রকমারি.কম, টেকশপ বিডি, অন্যরকম ইলেকট্রনিক্স থেকে শুরু করে বেশ কয়েকটি কোম্পানি রয়েছে এই গ্রুপের ভেতর।

ফাহিম মাশরুর, বিডিজবস, আজকের ডিল এর প্রতিষ্ঠাতা। বাংলাদেশের অন্যতম উদ্যোক্তা। চাকরির জন্য সবচেয়ে বড় পোর্টাল বিডিজবস ও ইকমার্স আজকের ডিল বাংলাদেশের দুটি বড় অনলাইন প্রতিষ্ঠান।

শিশির আসাদ, দ্য ফিউচার বাংলাদেশের প্রতিষ্ঠাতা। দ্য ফিউচার বাংলাদেশ অনলাইন শিক্ষা ব্যবস্থায় এক নতুন মাত্রা এনে দিয়েছে। এছাড়াও তিনি শিক্ষা বিষয়ক নানা কলাম লেখেন। এছাড়াও দ্য ফিউচার বাংলাদেশ অসহায় মানুষদের নিয়ে কাজ করে।

আয়মান সাদিক, টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা। টেন মিনিট স্কুল বাংলাদেশের অনলাইন শিক্ষা ব্যবস্থায় এক নতুন মাত্রা এনে দিয়েছে। এছাড়াও তিনি শিক্ষা বিষয়ক নানা ভিডিও বানান ও বই লিখে থাকেন। সম্প্রতি টেন মিনিট স্কুল ২ মিলিয়ন ডলার বিনিয়োগ পেয়েছে।

ওয়াসিম আলিম, চালডাল.কমের প্রতিষ্ঠাতা। নিত্য প্রয়োজনীয় জিনিস হোম ডেলিভারি সার্ভিস দিচ্ছে প্রতিষ্ঠানটি।

নাজমুল শেখ, সিনথিয়া শারমিন ইসলাম ও মিল্কি মাহমুদ, সাজগোজের সহঃপ্রতিষ্ঠাতা। বাংলাদেশে অথেনটিক বিউটি প্রোডাক্ট সেকশনে তারা মার্কেট লিড করছে।

কাওসার আহমেদ, জুমশেপারের প্রতিষ্ঠাতা। জুমলাভিত্তিক শীর্ষ চারটি কোম্পানির একটি হল জুমশেপার। ২০১৬ সাল নাগাদ তাদের ৪.৫ মিলিয়ন টেম্পলেট ডাউনলোড হয়েছে

বিপ্লব ঘোষ রাহুল, ই কুরিয়ারের প্রতিষ্ঠাতা। কুরিয়ার ভিত্তিক সেবা দিয়ে থাকে প্রতিষ্ঠানটি। বিদেশী বিনিয়োগও পেয়েছে সম্প্রতি কাজের জন্য।

শাহরিয়ার হাসান, রাজিবুল ইসলাম, রাহাত আহমেদ, পেপারফ্লাই কুরিয়ারের সহঃপ্রতিষ্ঠাতা। বাংলাদেশে কুরিয়ারের ক্ষেত্রে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান।

হাবিবুল মোস্তফা, খাস ফুডের সহ প্রতিষ্ঠাতা। নিরাপদ ও স্বাস্থসম্মত খাদ্যের জোগান দিচ্ছে এই প্রতিষ্ঠানটি।

সিলভিনা কাদের সিনহা, প্রাভা হেলথ এর প্রতিষ্ঠাতা। ডিজিটাল স্বাস্থ্যসেবায় একটি শীর্ষ প্রতিষ্ঠান।

জিসান হক, সিন্দাবাদ.কমের প্রতিষ্ঠাতা। হোলসেলে পণ্য কেনার একটি বিটুবি প্লাটফর্ম।

আহমেদ এডি, হাংরি নাকির সহ প্রতিষ্ঠাতা। হোম ফুড ডেলিভারি সার্ভিসে বাংলাদেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান। সম্প্রতি দারাজ এদেরকে কিনে নিয়েছে।

আদনান ইমতিয়াজ হালিম, সেবাএক্সওয়াইজেড এর প্রতিষ্ঠাতা। ২০১৮ সালে ১৬০০ সার্ভিস প্রভাইডার সফলভাবে ৬০ হাজারেরও বেশি সার্ভিস প্রদান করে সেবা এপের মাধ্যমে

আইভি হক রাসেল, মায়ার প্রতিষ্ঠাতা। ডিজিটাল কাউন্সেলিং ও হেলথ প্লাটফর্ম।

You might also like
Leave A Reply

Your email address will not be published.