The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪

প্রথমবারের মতো টাইমস হায়ার র‍্যাঙ্কিংয়ে স্থান পেল রাজশাহী বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, রাবি: যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশনের (টিএইচই) ‘ইমপ্যাক্ট র‍্যাংকিং’-২০২৪ প্রকাশিত হয়েছে। উচ্চশিক্ষায় মর্যাদাপূর্ণ এ র‌্যাংকিংয়ে প্রথমবারের মতো দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় নাম লেখার গৌরব অর্জন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। এবারের তালিকায় রাবিসহ দেশের ১৯টি বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে।

বুধবার (১২ জুন) সকাল ১০টায় প্রতিষ্ঠানটির অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত তালিকা থেকে এ তথ্য জানা গেছে। বিশ্বের ১২৫টি দেশের ২১৫২টি বিশ্ববিদ্যালয়কে এবারের ইমপ্যাক্ট র‍্যাঙ্কিংয়ে অন্তর্ভুক্ত করা হয়েছে। এ তালিকায় বিশ্বব্যাপী ১০০১-১৫০০-এর মধ্যে ও দেশের মধ্যে যৌথভাবে ৯ম স্থানে অবস্থান করছে রাজশাহী বিশ্ববিদ্যালয়।

এবারের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের ৮টি সরকারি বিশ্ববিদ্যালয় ও ১১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জায়গা হয়েছে। তালিকায় বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথমে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। এরপর দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি এবং তৃতীয় অবস্থানে রয়েছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

বাকি বিশ্ববিদ্যালয়গুলো যথাক্রমে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি, রাজশাহী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ ও বরেন্দ্র ইউনিভার্সিটি।

তবে তালিকায় জায়গা হয়নি ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির মতো উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের অফিস অব দ্য ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক ড. মো. আজিজুর রহমান বলেন, র‌্যাংকিংয়ে ভালো করতে যেসব তথ্য লাগবে সেগুলো আমরা প্রতি বছরই হালনাগাদ করব। র‌্যাংকিং নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন খুবই মনোযোগী, উদ্যোগী এবং আন্তরিক। সকলের সম্মিলিত প্রচেষ্টায় উন্নতির এই ধারা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

র‌্যাংকিংয়ে প্রথমবারের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয় স্থান লাভ করায় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট কর্মকর্তা, কর্মচারীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। শিক্ষা ও গবেষণায় তাদের নিরন্তর প্রচেষ্টার ফলে এই অর্জন সম্ভব হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.