The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

ডু প্লেসির শরীরে উর্দু ট্যাটু, ট্যাটুর অর্থ কি জানেন?

টিআরসি স্পোর্টস ডেস্কঃ এখনকার সময়ে শরীরে ট্যাটু করা একটা ট্রেন্ড হয়ে দাড়িয়েছে। বিশেষ করে ক্রিয়াবিদরা এক্ষেত্রে এগিয়ে আছেন। হাত-পা থেকে শুরু করে শরীরের বিভিন্ন অংশে ট্যাটু করে থাকেন তারা। এ তালিকায় যেমন ডেভিড বেকহ্যাম কিংবা লিওনেল মেসির নাম বলা যায়, তেমনি ক্রিকেট তারকা বিরাট কোহলি বা হার্দিক পান্ডিয়ারাও শরীরে ট্যাটু আঁকতে পছন্দ করেন।

গতকাল (সোমবার) রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ম্যাচ চলাকালে, কিছুক্ষণের জন্য হয়তো অনেকের চোখ আটকে গিয়েছিল টিভির পর্দায়। রুদ্ধশ্বাস ম্যাচটিতে ব্যাটিংয়ের সময় পিঠে কিছুটা ব্যথা পান বেঙ্গালুরু অধিনায়ক ডু প্লেসি। মাঠে প্রবেশ করে টিম ফিজিও। তখনই টিভি পর্দায় দেখা যায়, ডু প্লেসির বুকের বাম দিকে ঠিক নিচে উর্দু হরফে একটি ট্যাটু। সেই সঙ্গে এমন ট্যাটু নিয়ে কৌতূহলেরও শেষ নেই ভক্তদের।

দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার ডু প্লেসিসের গায়ে উর্দু ট্যাটু দেখে অনেকেই অবাক হয়েছেন। ডু প্লেসির ট্যাটুর ছবিটি সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল হয়েছে।

ডু প্লেসির শরীরে যে ট্যাটুটি দেখা গেছে, এটি আরবি ও উর্দু দুই ভাষাতেই ব্যবহার করা যায়। আরবীতে উচ্চারণ হবে – ফাদল আর উর্দুতে উচ্চারণ হবে- ফজল/ ফদল। বাংলায় শব্দটির অর্থ দাঁড়ায়–সৃষ্টিকর্তার অনুগ্রহ বা কৃপা।

প্রোটিয়া এই তারকা বিশ্বাস করেন সৃষ্টিকর্তার কৃপায় তার জীবন অনেক বদলে গেছে। আর এই কারণেই এই ট্যাটু করিয়েছিলেন তিনি। এর আগে পিএসএলের দল কোয়েট্টা গ্লাডিয়েটর্সের হয়ে খেলার সময় এক সাক্ষাৎকারেও ট্যাটুটি নিয়ে কথা বলেছিলেন ডু প্লেসি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.