The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪

জাবিতে নবীন বিতর্ক কর্মশালা শুরু কাল

জাবি প্রতিনিধিঃ ‘যুগান্তরের পদধ্বনি, বাজুক প্রাণে তোমার আমার’ স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কেন্দ্রীয় বিতর্ক সংগঠন ‘জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন-জেইউডিও’ এর আয়োজনে শুরু হতে যাচ্ছে নবীনবরণ ও বিতর্ক কর্মশালা ২০২৩ এবং ১৬ তম আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা।

আজ রবিবার (১২ মার্চ) বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কনফারেন্স কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনটির আয়োজকবৃন্দ।

সংবাদ সম্মেলনে আয়োজকবৃন্দরা বলেন,এবারের আয়োজনকে ২টি ভাগে ভাগ করা হয়েছে। প্রথম ভাগে ১৩ মার্চ (সোমবার) অনুষ্ঠিত হবে নবীন বিতর্ক কর্মশালা। এতে শুধু ৫১ তম আবর্তনের (প্রথম বর্ষ) শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। দ্বিতীয় ভাগে যথাক্রমে ১৭ ও ১৮ মার্চ অনুষ্ঠিত হবে আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা। পরবর্তীতে ১৯ মার্চ (রবিবার) জহির রায়হান অডিটোরিয়ামে প্রতিযোগিতার ফাইনাল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে এবারের আয়োজন শেষ হবে।

আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাবি ভিসি অধ্যাপক ড. মো: নূরুল আলম। প্রতিযোগিতায় ক্যাম্পাসের প্রতিটি হল থেকে একটি করে দল অংশগ্রহণ করতে পারবে। এছাড়াও একই দিনে সেলিম আল দীন মুক্তমঞ্চে নবীনবরণের মাধ্যমে এবারের আয়োজনের সমাপ্তি হবে।

এ সময় সংগঠনটির সাধারণ সম্পাদক তাপসী দে প্রাপ্তি বলেন, বিতর্ককে মাধ্যমে একটি যুক্তিবাদী সমাজ গঠনে জেইউডিও বদ্ধপরিকর। সারা বছরই বিভিন্ন প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি উৎসবমুখর পরিবেশ বজায় রাখার খ্যাতি জেইউডিও-র বহুদিনের। এরই ধারাবাহিকতায় আমাদের এই আয়োজন।

সভাপতি নূর আহম্মদ হোসেন বিন্দু বলেন, ব্যক্তিগত পর্যায়ে যুক্তিচর্চা ছড়িয়ে দেওয়ার মাধামে জেইউডিও সমাজ ও রাষ্ট্রের প্রতি দায়বন্ধ, চিন্তাশীল এবং যোগ্য নাগরিক তৈরি করার ক্ষেত্রেও ভূমিকা রাখতে চায়। এছাড়াও সংগঠন হিসেবে জেইউডিও এর বিশেষত্বের জায়গাটি হলো দক্ষতার সাথে নবীন বিতার্কিক তৈরি করা, যা সংগঠনটি তার প্রতিষ্ঠালগ্ন সময় থেকেই অত্যন্ত সফলভাবে করে আসছে। এবারের আয়োজনে এশিয়ান সংসদীয় পদ্ধতির বাংলা বিতর্কে জাবির ১৯টি হল অংশগ্রহণ করবে। বাংলা ছাড়াও প্রথমবারের মতো এবছর ব্রিটিশ সংসদীয় পদ্ধতিতে ইংরেজি বির্তক অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে নবীন বরণ ও বিতর্ক কর্মশালার আহ্বায়ক জাহিদুল ইসলাম নাবিল বলেন, নবীন শিক্ষার্থীদের দক্ষ ও জনপ্রিয় প্রশিক্ষকদের মাধ্যমে বিতর্ক সম্পর্কে একটি সামগ্রিক ধারণা, বিতর্ক করার প্রয়োজনীয়তা, যোগাযোগ দক্ষতা এবং পাবলিক স্পিকিং সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ সেশন উপহার দেওয়াই এই কর্মশালাটির মূল উদ্দেশ্য।এছাড়াও এবারের কর্মশালায় বিভিন্ন বিভাগের প্রায় ৪০০ জন নবীন শিক্ষার্থী অংশগ্রহণ করবে বলে তিনি জানান।

উল্লেখ্য,জেইউডিও বিশ্বাস করে নবীন বিতার্কিক তৈরি করাই এই সংগঠনটির অন্যতম সফলতা। জেইউডিও সারা বছরই বিভিন্ন প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি উৎসবমুখর পরিবেশ বজায় রাখার চেষ্টা করে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.