উচ্চ মাধ্যমিকের ইংরেজি ১ম পত্রে বড় পরিবর্তন

উচ্চ মাধ্যমিকের ইংরেজি প্রথমপত্রে কিছু গল্প-প্রবন্ধের শব্দ দুর্বোধ্য ও কঠিন হওয়ায় বইটির বড় পরিবর্তন আনা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) এক গবেষণায় দেখা য়ায় দুর্লভ শব্দ বিন্যাসের জন্য বইটির কিছু অংশ শিক্ষার্থীদের কম আকর্ষণ করছে। ওই গবেষণার ফলে সংশ্লিষ্ট অংশ বাদ দিয়ে নতুন পাঠ যুক্ত করা হয়েছে।

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইইআরের পরামর্শক্রমে ইংরেজি পাঠ্যবইয়ে কিছু নতুন পাঠ্য এসেছে। তবে ইংরেজির ক্ষেত্রে শিক্ষাক্রমের যে লক্ষ্য-উদ্দেশ্য আছে তা ঠিক রাখা হয়েছে। ৩ মার্চ এনসিটিবির বইগুলো বাজারে পাওয়া যাবে বলে জানান তিনি। এবার চারটি প্রকাশনা প্রতিষ্ঠান এ কাজ পেয়েছে।

জানা গেছে, ইংরেজিতে নতুন অন্তর্ভুক্ত পাঠে জীবন ব্যবস্থা, নারীর অগ্রগতি ও সাহসিকতাসহ বিভিন্ন অধ্যায় যুক্ত করা হয়েছে। এজন্য আগের চেয়ে ইংরেজি বইয়ের পৃষ্ঠার সংখ্যা বেড়েছে। ফলে বইটির দামও আগের তুলনায় পাঁচ টাকা বাড়ানো হয়েছে। তবে অন্যান্য বইয়ের দাম আগের মতো রয়েছে। সরকার এবারে প্রতিষ্ঠানগুলোকে ৪২ লাখ বই ছাপানোর অনুমতি দিয়েছে। ২ মার্চ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ পাঠ্যবই বাজারজাত কার্যক্রম উদ্বোধন করার কথা আছে।