The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ২৪শে মে, ২০২৪

আজ বিশ্ব গাধা দিবস, কীভাবে এলো এই দিবস?

আজ ৮ মে, বিশ্ব গাধা দিবস। আজকের দিনে কেউ যদি আপনাকে গাধা বলে, তবে রাগ করার দরকার নেই, কেননা আজকের দিনটা গাধাদের। এই প্রাণীটিকে আজ ভালোবাসার দিন, সম্মান জানানোর দিন। আর গাধা কিন্তু বহু বছর ধরে মানুষের সেবা করে আসছে।

তবে শুধু যে গাধারাই গাধা বিষয়টা এরকম নয়। আমাদের চারপাশের অনেক মানুষকেও আমরা গাধার চোখে দেখি। আমাদের শিক্ষকগণ তো গাধা হিসেবে পেয়ে পরে মানুষ করেছেন। গাধা থেকে যারা মানুষ হয়েছেন, তাদের জন্য দিবসটি নয়। যে প্রাণীটি জন্ম থেকে মৃত্যু পর্যন্ত গাধা দিবসটি সেই প্রাণীদের জন্য।

এখন কথা হলো- কিভাবে এলো এই দিবসটি? আর কেনই বা প্রচলন করা হলো উদ্ভব এই দিনের?

যতদূর জানা যায় গাধা দিবসের প্রচলন করেছিলেন আর্ক রাজিক। তিনি একজন বিজ্ঞানী এবং মরুভূমির প্রাণী নিয়ে কাজ করেন। তিনি বুঝতে পেরেছিলেন গাধারা মানুষের জন্য যে পরিমাণ কাজ করে, সেই পরিমাণ স্বীকৃতি পাচ্ছে না। এজন্য তিনি একটি ফেসবুক গ্রুপ তৈরি করেন। তারপর সেখানে গাধা বিষয়ক বিভিন্ন তথ্য প্রচার করতে শুরু করেন।

আর্ক রাজিকের প্রচেষ্টায় ২০১৮ সালে প্রথম বিশ্ব গাধা দিবস উদযাপন করা হয়। তখন থেকে প্রতি বছর ৮ মে গাধা দিবস উদযাপিত হচ্ছে। দিবসটি উদযাপনের উদ্দেশ্য হলো গাধাকে নিয়ে তথ্য ছড়িয়ে দেওয়া এবং তারা কীভাবে মানুষের জীবনে প্রভাব ফেলছে তা তুলে ধরা।

বর্তমানে সারা বিশ্বে এই প্রাণীটিকে বোঝা টানতে ব্যবহার করা হয়। তারা প্রতিকূল জলবায়ু ও ভূখণ্ডেও টিকে আছে। গাধারা তাদের ধৈর্য ও অধ্যবসায় জন্য আমাদের সবার কাছে বেশ পরিচিত।

গাধা কাজ থেকে পিছপা হয় না। মাইলের পর মাইল বোঝা টানতে সক্ষম। গাধা অন্যান্য প্রাণীর তুলনায় বেশি সময় পরিশ্রম করতে পারে। তাদের চলার গতি ঘণ্টায় ৩১ মাইল পর্যন্ত হতে পারে। গাধার গড় আয়ু ৫০ থেকে ৫৪ বছরের মধ্যে হয়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.