The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২০শে মে, ২০২৪

অর্ধ যুগেও হয়নি জাবি ছাত্রদলের কমিটি

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ছাত্রদলের কমিটির মেয়াদপূর্তি হওয়ার পর অর্ধযুগ পেরিয়ে গেছে। তবুও নতুন কমিটি গঠনে দৃশ্যমান উদ্যোগ নেই। নানা জটিলতায় নতুন কমিটি গঠন করা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে কমিটি গঠনে বিলম্ব হওয়ার পেছনে অনীহা নাকি জটিলতা, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে।

জানা যায়, সর্বশেষ ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারী সোহেল-সৈকতের নেতৃত্বে ১৯ সদস্য বিশিষ্ট জাবি ছাত্রদলের কমিটি গঠিত হয়। এরপর থেকে জাবিতে আর কোনো কমিটি গঠিত হয়নি। তবে একই সময়ে ভিন্ন চিত্র দেখা গেছে অন্য কমিটি গঠনে। এ সময়ে ছাত্রদল কেন্দ্রীয় সংসদ ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের ৩ টি কমিটি গঠিত হয়েছে। এর মধ্যে, কয়েকবার কেন্দ্রীয় ছাত্রদলের পক্ষ থেকে জাবি ছাত্রদলের কমিটি গঠনের জন্য উদ্যোগ নেওয়া হলেও তা আলোর মুখ দেখেনি।

ছাত্রদল নেতারা জানান, ২০২০ সালের ৫ জানুয়ারি সংগঠনের শৃঙ্খলা পরিপন্থী কাজে জড়িত থাকার অভিযোগে সোহেল রানাকে বহিষ্কার করা হয়। ফলে সাধারণ সম্পাদক আব্দুর রহিম সৈকতের নেতৃত্বে জাবি ছাত্রদল নেতাদের কেন্দ্রীয় কর্মসূচিতে অংশ নিতে দেখা যায়। পরে ২০২১ সালের ১৫ অক্টোবর ৫টি কলেজ ও ৪টি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের কমিটি বিলুপ্ত করা হয়। একইসাথে জাবি শাখা ছাত্রদলেরও কমিটিও বিলুপ্ত হয়। এরপর এক মাসের মধ্যে নতুন কমিটি গঠনের ঘোষণা দেওয়া হয়। তবে অন্য ইউনিটগুলোর নতুন কমিটি গঠন করা হলেও জাবি শাখার কমিটি গঠন করা হয়নি।

এদিকে জাবি শাখা ছাত্রদলের নতুন কমিটি গঠনের জন্য তিনবার কর্মী সম্মেলন করেন কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত নেতারা। শেষবার কমিটি গঠনের উদ্দেশ্যে মতবিনিময় করেন বিএনপির কার্যনির্বাহী কমিটির ছাত্র বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম বকুল। মতবিনিময় সভায় তিনি অচিরেই নতুন কমিটি গঠনের আশ্বাস দিলে সেটিও আলোর মুখ দেখেনি। অন্যদিকে শ্রাবণ-জুয়েল যখন কেন্দ্রীয় কমিটির দায়িত্বে ছিলেন, তখন জাবি ছাত্রদলের কমিটির দায়িত্বে ছিলেন সিনিয়র সহ-সভাপতি রাশেদ ইকবাল খান। সকল বর্তমান ও সাবেক নেতৃবৃন্দের পরামর্শে তিনি একটি কমিটি প্রস্তাব আকারে দলীয় হাইকমান্ডের নির্দেশে জমা দিয়েছিলো। তবে অদৃশ্য কারণে সেই কমিটিও আলোর মুখ দেখেনি। ফলে দীর্ঘ ৮ বছর একটি বিশ্ববিদ্যালয় ইউনিটের কমিটি না হওয়া রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

অনুসন্ধানে জানা যায়, জাবি ছাত্রদল ও কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক নেত্রী ছিলেন শামীমা পারভীন শিল্পী। বর্তমানে তিনি পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা। তবে শিল্পী তার সাবেক অনুসারীদের পরামর্শে জাবি শাখা ছাত্রদলের কমিটি গঠনের তৎপরতা চালাচ্ছেন। সেখানে তিনি তার স্বামী বিএনপি’র ছাত্রবিষয়ক সম্পাদক রকিবুল ইসলাম বকুলকে ব্যবহার করছেন। ফলে জাবি ছাত্রদলের সাবেক সভাপতি ও যুক্তরাজ্য বিএনপির নেতা পারভেজ মল্লিকের অনুসারীরা কমিটি থেকে বাদ পড়ছিলেন।

এদিকে দীর্ঘদিন কমিটি না থাকলেও কেন্দ্রীয় সকল কর্মসূচিতে পারভেজ মল্লিকের অনুসারীদের নিয়মিত অংশগ্রহণ করতে দেখা গেছে। এছাড়া হরতাল-অবরোধসহ সকল কর্মসূচি পালন করেছেন তারা। এমনকি অবরোধ কর্মসূচীর অংশ হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আটটি গেইটে একই সময়ে তালা দিয়ে বিশ্ববিদ্যালয়কে অবরুদ্ধ করে রাখে পারভেজ মল্লিকের অনুসারীরা, যা দেশব্যাপী আলোচিত হয়। এতে পারভেজ মল্লিকের অনুসারীদের কমিটি গঠনের প্রক্রিয়া থেকে বাদ দিতে পারছেন না কেন্দ্রীয় কমিটি। ফলে এটি কমিটি গঠনের দীর্ঘসূত্রীতার অন্যতম কারণ হতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ছাত্রদলের একটি সূত্র জানিয়েছে, বিএনপি’র ছাত্রবিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম বকুলের নির্দেশে বিভিন্ন সময় পারভেজ মল্লিকের বিরোধীতা করতে অনেককেই অনুপ্রাণিত করে থাকেন কেন্দ্রীয় ছাত্রদলের বর্তমান সাধারণ সম্পাদক নাসির উদ্দিন নাসির। আবার অধিকতর নিষ্ক্রিয়, অছাত্র, পোষ্য, ব্যবসায়ী, চাকুরীজীবী ও ঢাকা নিবাসীদের কমিটিতে আনতে এবং তাদের পক্ষে বিভিন্ন সময় কথা বলতেও শোনা যায় বকুলকে।

এছাড়া জাহাঙ্গীরনগর আবাসিক বিশ্ববিদ্যালয় হওয়া সত্বেও ক্যাম্পাসে রাজনৈতিক সহাবস্থান নেই। ফলে জাবি শাখা ছাত্রদলের পদপ্রত্যাশীরা দীর্ঘদিন যাবৎ ক্যাম্পাসে অবস্থান করতে পারে না। আবার পদপ্রত্যাশী নেতারা অনেক আগেই একাডেমিক কার্যক্রম শেষ করেছেন। তাই যেসব নেতাদের ছাত্রত্ব আছে এবং শিক্ষার্থীদের সঙ্গে কাছ থেকে মেশার সুযোগ আছে, তাদেরকে কমিটিতে দেখতে চান অনেকে। এসব কারণেই কমিটি গঠন প্রক্রিয়া বিলম্বিত হতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান বলেন, ‘জাহাঙ্গীরনগর যেহেতু আবাসিক বিশ্ববিদ্যালয় সেক্ষেত্রে ক্যাম্পাসে অবস্থানরত ও অধ্যয়নরত ছাত্রদের নিয়ে কমিটি হওয়া বাঞ্ছনীয়। তাই সংগঠনকে গতিশীল করতে কালক্ষেপণ না করে যোগ্যদের নেতৃত্বে এনে দ্রুত কমিটি গঠন করা উচিৎ। একইসাথে শিক্ষার সহাবস্থান নিশ্চিত করতে প্রশাসন ও ক্ষমতাসীন ছাত্র সংগঠনের সহযোগীতাপূর্ণ মনোভাব থাকতে হবে। তবেই বিশ্ববিদ্যালয় ছাত্রদলের নতুন কমিটির সুফল পাবে।’

কমিটি গঠনের বিষয়ে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সদ্য সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও জাবি ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আব্দুর রহিম সৈকত বলেন, ‘কমিটি না থাকার পরও কেন্দ্রের নির্দেশে সকল কর্মসূচি জাবি ছাত্রদল যেভাবে পালন করেছে তা অন্য যেকোনো ইউনিটের জন্য অনুকরণীয়। কমিটি গঠনের ক্ষেত্রে যোগ্য, ত্যাগী, সক্রিয় ও ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীদের সাথে ছাত্রত্বের বিষয় সংগতি রেখে কমিটি হলে আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে এই কমিটি ভারসাম্যপূর্ণ হবে।’

তিনি আরো বলেন, ‘কমিটি গঠনে বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষক নেতাদের ও জাবির সাবেক সভাপতি পারভেজ মল্লিক ভাইসহ যেসকল নেতৃবৃন্দ কর্মীদের সার্বিক সহায়তা ও দিকনির্দেশনা দিয়ে বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের রাজনীতি সচল রেখেছেন তাদের পরামর্শ নেওয়া উচিত৷’

জাবির সিনেট সদস্য ও জাবি ছাত্রদলের সাবেক নেত্রী সাবিনা ইয়াসমিন বলেন, ‘আমার ব্যক্তিগত অভিমত দীর্ঘদিন ধরে জাবি ছাত্রদলের কমিটি নাই, এটা দ্রুত হওয়া উচিৎ। কারণ একটা সংগঠনের কমিটি না থাকলে স্বয়ংক্রিয়ভাবে সেই সংগঠনটা দূর্বল হয়ে যায়। দীর্ঘ সময় যাবৎ কমিটি না থাকলে নেতা-কর্মীদের মাঝে একটা হতাশা চলে আসে।’

কমিটি গঠনের ব্যাপারে ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের বর্তমান সাধারণ সম্পাদক নাসির উদ্দিন নাসির বলেন, ‘কয়েকবছর যাবৎ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কমিটি দিতে পারিনি। এই দায় আমাদের উপরও বর্তায়৷ আমরা খুব দ্রুতই জাবি সহ দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ে কমিটি গঠন করতে পারবো৷ এ নিয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আমাদেরকে দ্রুত কাজ করার ব্যাপারে তাগাদা দিয়েছেন৷’

ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের সভাপতি রাকিবুল ইসলাম রাকিব বলেন, ‘দেশের অগণতান্ত্রিক পরিবেশসহ রাজনৈতিক বাস্তবতার প্রেক্ষাপটে এতদিন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের কমিটি দিতে পারিনি৷ এখন জেলা কমিটিগুলো দেওয়ার কাজ চলছে৷ দুই-তিন জেলায় কমিটি হয়ে যাওয়ার পরই আমরা জাবি সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের কমিটি গঠন প্রক্রিয়া শুরু করবো।’

সার্বিক বিষয়ে জানতে বিএনপি’র ছাত্রবিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম বকুল ও যুক্তরাজ্য বিএনপি’র সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক এবং জাবি শাখা ছাত্রদলের দু’বারের সাবেক সভাপতি পারভেজ মল্লিকের সাথে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করলেও সাড়া পাওয়া যায়নি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.