The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ৩০শে মে, ২০২৪

অ্যামাজন কোম্পানিতে চাকরি পেলেন আইইউটির দুই শিক্ষার্থী

ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) গাজীপুরের শিক্ষার্থী সাফায়েত হোসেন মাসুম বিশ্বের সবচেয়ে বড় অনলাইন স্টোর, ক্লাউড স্টোর ও প্রযুক্তি কোম্পানি অ্যামাজনে চাকরি পেয়েছেন। ২৪ অক্টোবর, তিনি সফটওয়্যার ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার হিসেবে অ্যামাজন এর মাদ্রিদ অফিসে যোগদান করেন।

মাসুম বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ছিলেন। তার বাড়ি গাজীপুরেই। তিনি আইইউটি থেকে ২০২২ সালের মে মাসে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন। গ্র্যাজুয়েশন শেষ হওয়ার আগেই গত ৭ এপ্রিল অ্যামাজন কোম্পানি থেকে ডাক পান।

মাসুম জানান, গত ৭ মার্চ আমাজন জবস থেকে সফটওয়্যার ডেভেলপমেন্ট পদে আবেদন করি। তারপর অটোমেটেড দুইটা অনলাইন অ্যাসেসমেন্ট নেওয়া হয়। একটা প্রবলেম সলভিং-এর, আরেকটা কাজের ধরন অ্যাসেসমেন্টের উপর।

তিনি জানান, প্রবলেম সলভিং-এ দুইটা কোডিং প্রবলেম সমাাধান করতে হয়েছে। এরপর ওয়ার্ক স্টাইল অ্যাসেসমেন্টে বিভিন্ন সলিউশন সিমুলেট করে আমার রেসপন্সকে এসেসমেন্ট করা হয়েছে। তারপর এ রাউন্ডে ৭ এপ্রিলে ভার্চুয়াল অনসাইট ইন্টারভিউয়ের ইনভাইটেশন পাই।

অ্যামাজন একটি আমেরিকান ই-কমার্স কোম্পানি যার সদর দপ্তর সিয়াটল, ওয়াশিংটন, মার্কিন যুক্তরাষ্ট্রে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম ইন্টারনেট খুচরা বিক্রেতা।

মার্কিন যুক্তরাষ্ট্রে, ফ্রান্স, কানাডা, জার্মানি, যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ড ইতালি, স্পেন, নেদারল্যান্ডস,  জাপান, চীন, ভারত, অস্ট্রেলিয়া, ব্রাজিল ও মেক্সিকোতে আমাজনের পৃথক খুচরা ওয়েবসাইট রয়েছে। ২০১৬ সালে, জার্মান আমাজান ওয়েবসাইটের ওলন্দাজ, পোলিশ এবং তুর্কি ভাষা সংস্করণগুলিও চালু করা হয়েছিল। আমাজন এছাড়াও কিছু অন্যান্য দেশে তার পণ্যের আন্তর্জাতিক শিপিং অফার করে।

অ্যামাজন এর ইন্টারভিউয়ের অভিজ্ঞতা নিয়ে তিনি বলেন, গত ১২ এপ্রিল অ্যামাজন এর আমার সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়। ইন্টারভিউটি ছিল টানা তিন ঘণ্টার। এক ঘণ্টা পর-পর তিনটা সেশন ছিল। এসব সেশনের প্রথম অর্ধেকে আচরণগত প্রশ্ন জিজ্ঞাসা করা হয়।  পরবর্তী অর্ধেক সময়ে টেকনিক্যাল কোশ্চেন জিজ্ঞাসা করে কোড করতে বলা হয়েছে।

তিনি আরও জানান, ইন্টারভিউ শেষ হওয়ার পর ফাইনালি এবছরের এপ্রিল মাসে জানানো হয় যে আমি উত্তীর্ণ হয়েছি। চাকরিতে যুক্ত হয়েছি গত ২৪ অক্টোবর।

এর আগে, গত ১৭ অক্টোবরে অ্যামাজন এর সাথে যুক্ত হন ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির আরও এক শিক্ষার্থী। তারা নাম রিজভি হাসান। তিনি অ্যামাজনের মাদ্রিদ অফিসে সফটওয়্যার ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার হিসেবে যুক্ত হয়েছেন। রিজভিও বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ছিলেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.