The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

৫ বছরে নিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হয়েছেন শাবিপ্রবির ৮০ শিক্ষার্থী

বিগত পাঁচ বছরে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বিভিন্ন বিভাগে  নিয়োগ পেয়েছেন মোট ১২৪ জন শিক্ষক। নিয়গপ্রাপ্তদের মধ্যে প্রভাষক পদে ১২৩ জন এবং সহযোগী অধ্যাপক পদে ১ জন নিয়োগ পেয়েছেন।

নিয়োগ পাওয়া ১২৪ জন শিক্ষকের মধ্যে ৮০ জনই শাবিপ্রবির সাবেক শিক্ষার্থী। যারা সুনামের সাথে বর্তমানে শিক্ষাকতা করছেন।

বিশ্ববিদ্যালয়ের সূত্রে জানা গেছে, অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ২০১৭ সালে শাবিপ্রবিতে উপাচার্য হিসেবে যোগদান করেন।  বিগত ৫ বছরে বিভিন্ন বিভাগে মোট ১২৪ জন শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে শাবিপ্রবির সাবেক শিক্ষার্থীদের মধ্য থেকেই প্রভাষক পদে নিয়োগ পেয়েছেন মোট ৮০ জন।

এ তালিকায় অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে নিয়োগপ্রাপ্তদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে নিয়োগ পেয়েছেন ১৫ জন, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) থেকে ১ জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) থেকে ৮ জন, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে ১২ জন,  রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) থেকে ১ জন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) থেকে ৫ জনসহ মোট ৪৪ জন শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন।

শাবিপ্রবি থেকে শিক্ষক হিসেবে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগে ৫ জন, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি (বিএমবি) বিভাগে ৪ জন, নৃবিজ্ঞান বিভাগে ৩ জন,  ফরেস্ট্রি অ্যান্ড এনভারমেন্ট সাইন্স (এফইএস) বিভাগে ৫ জন, গণিত বিভাগে ৩ জন, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগে ৩ জন, জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্ট (জিইই) বিভাগে ৪ জন,  আর্কিটেকচার বিভাগে ৪ জন, পদার্থবিজ্ঞান বিভাগে ৪ জন, ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইআইসিটি) বিভাগে ৪ জন,  জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি (জিইবি) বিভাগে ৪ জন,  সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (সিইই) বিভাগে ৩ জন, ইলেকট্রিক্যার অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগে ৫ জন, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগে ৫ জন, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (পিএমই) বিভাগে ৪ জন নিয়োগ পেয়েছেন।

একইসাথে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (এমইই) বিভাগে ৪ জন,  ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (এফইটি) বিভাগে ২ জন, রসায়ন বিভাগে ২ জন, ব্যবসায় প্রশাসন (বিবিএ) বিভাগে ২ জন, সমাজবিজ্ঞান বিভাগে ২ জন, অর্থনীতি বিভাগে ২ জন  নিয়োগ পেয়েছেন। এছাড়া  ইংরেজি বিভাগে ১ জন, বাংলা বিভাগে ১ জনসহ মোট ৮০ জন নিয়োগ পেয়েছেন।

এবিষয়ে জানতে চাইলে শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ  বলেন, এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনেক ভালো ফলা’ফল করছেন। এর ভিতর যাদের মধ্যে শিক্ষক হওয়ার মত যোগ্যতা রয়েছে তাদেরকেই নিয়োগ দেওয়া হচ্ছে। শিক্ষক নিয়োগের সময় কে; কোন বিশ্ববিদ্যালয় থেকে এসেছে বা পাস করেছে সেটা আমরা বিবেচনা না করে ‘বেস্ট অবদি বেস্ট’ রেজাল্টধারী ও যোগ্যতা সম্পন্নদের শিক্ষক হিসেবে নিয়োগ দিয়েছি।

তিনি আরো বলেন, গত ৫ বছরে আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ের মোট ৮০ জন সাবেক শিক্ষার্থীকে শিক্ষক হিসেবে নিয়োগ দিতে পেরেছি। যা এটাই প্রমাণ করে এ বিশ্ববিদ্যালয় অধিক যোগ্যতা সম্পন্ন ও দক্ষ গ্রাজুয়েট তৈরি করছে। এছাড়া এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দেশ-বিদেশের ভালো ভালো স্থানে কাজ করার সুযোগ পাচ্ছে। আমাদের গ্রাজুয়েটদের মান নিয়ে এ পর্যন্ত কোন অভিযোগ আসেনি। তারা যেখানে যাচ্ছে, ভালো করছে। এটি আমাদের জন্য এবং আমাদের বিশ্ববিদ্যালয়ের জন্য অত্যন্ত আনন্দের ও গৌরবের।

You might also like
Leave A Reply

Your email address will not be published.