The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

হঠাৎ বৃষ্টির সম্ভাবনা

সাঈদ মঈনঃ ২৯ ও ৩০ ই জানুয়ারি দেশব্যাপী বৃষ্টির প্রায় ১০০% সম্ভাবনা দেখা যাচ্ছে। বৃষ্টির সম্ভাবনার কথা একই সাথে নির্দেশ করছে আমেরিকার ও ইউরোপিয়ান আবহাওয়া পূর্বাভাস মডেল। আজ ১৯শে জানুয়ারির সর্বশেষ পূর্বাভাস অনুসারে উপরোক্ত ২ দিন রংপুর ও রাজশাহী বিভাগের জেলাগুলোতে মাঝারি থেকে ভারি বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে।

২০২২ সালের ৪ ও ৫ ই ফেব্রুয়ারি আবহাওয়া সম্পর্কিত যে সূচকগুলোর (জেট স্ট্রীমের অনেক বেশি দক্ষিণে সরে আসা ও অনেক বেশি আঁকা-বাঁকা হয়ে চলা) কারণে রংপুর ও রাজশাহী বিভাগের শীতকালীন বৃষ্টি ৪০ বছরের রেকর্ড ভঙ্গ করেছিল, সেই একই সূচকগুলো আবারও একত্রিত হওয়ার প্রবল সম্ভাবনার কথা নির্দেশ করছে বিশ্বের সর্বাপেক্ষা নির্ভরযোগ্য ২ টি আবহাওয়া পূর্বাভাস মডেল। ফলে ২০২২ সালের ৪ ও ৫ ই ফেব্রুয়ারির মতো ২০২৩ সালের ২৯ ও ৩০ শে জানুয়ারি ভারি বৃষ্টির এই সম্ভাবনা দেখা যাচ্ছে রাজশাহী ও রংপুর বিভাগের জেলাগুলোতে।

আজ ১৯ শে জানুয়ারি সর্বশেষ পূর্বাভাস অনুসারে বৃষ্টিপাতের মূল কেন্দ্র ভারতের পশ্চিমবঙ্গ, বিহার ও নেপালের উপর দিয়ে অতিক্রম করার কথা নির্দেশ করছে। তবে জেট স্ট্রীম যদি খুব সামান্য বেশি দক্ষিণে সরে আসে ও একটু বেশি আঁকা-বাঁকা হয় তবে ঠিক ২০২২ সালের মতো ২০২৩ সালেও রংপুর ও রাজশাহী বিভাগের জেলাগুলোতে আবারও রেকর্ড ব্রেকিং ভারি বৃষ্টি ঘটানোর সম্ভাবনা রয়েছে।

সর্বশেষ পূর্বাভাস অনুসারে এই লঘু চাপের প্রভাবে মধ্য নেপালের পাহাড়ি এলাকার অনেক স্থানে প্রায় ৩০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি পাতের সম্ভাবনা নির্দেশ করতেছে আমেরিকার আবহাওয়া পূর্বাভাস মডেল।
কৃষকদের জন্য সতর্কতা: রংপুর ও রাজশাহী বিভাগের কৃষকদের আলু ক্ষেতে যাতে পানি জমে না থাকে সেই ব্যবস্হা গ্রহণ করার পরামর্শ দেয়া হচ্ছে।

ইট ভাটার মালিকদের জন্য সতর্কতা: রংপুর ও রাজশাহী বিভাগের ইট ভাটার মালিকদের ২৫ শে জানুয়ারির পর থেকে নতুন ইট বানানো বন্ধ রাখার পরামর্শ দেয়া হচ্ছে। সেই সাথে রোদে শুকাতে দেওয়া ইট অবশ্যই ২৮ শে জানুয়ারি সন্ধ্যার মধ্যে বৃষ্টি থেকে রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্হা নেওয়ার পরামর্শ দেয়া হচ্ছে। [তথ্যসূত্র: মোস্তফা কামাল পলাশ]

You might also like
Leave A Reply

Your email address will not be published.