The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৬ই জুন, ২০২৪

বিডিইউডিএস এর দিনব্যাপী প্রাণবন্ত বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত

ক্যাম্পাস প্রতিনিধিঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি বাংলাদেশ-এ নবীন বিতর্কিকরণ ও বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ‘ঐ নূতনের কেতন উড়ে’ এ প্রতিবাদ্য নিয়ে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম এবং বিতর্ক কর্মশালা পরিচালনার দায়িত্বে ছিলেন ঢাকা ইউনিভার্সিটি ডিভিটিং সোসাইটির সাবেক সহ-সভাপতি উত্তম রায়।

বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির আয়োজনে আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি হাসিবুল আলম প্লাবন। প্রধান অতিথির বক্তব্যে বিডিইউ উপাচার্য বলেন, ‘শিক্ষার্থীদের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তোলাই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি এর অন্যতম উদ্দেশ্য এবং এ উদ্দেশ্য বাস্তবায়নে বিডিইউ ডিবেটিং সোসাইটি ও বিতর্ক অন্যতম নেয়ামক।’ তিনি আরো বলেন, ‘বিতর্কের মাধ্যমে জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করা সম্ভব। যাদের দ্বারা প্রোগ্রামিং এবং রোবোটিক্স এর দারুন দারুন নতুন আইডিয়া তৈরি করা সম্ভব হবে’।

‘বিতর্ক শুধু যুক্তিতর্ক নয়, বিতর্ক মানুষকে চিন্তা করতে শেখায়। চিন্তাশীল তার্কিকরা কখনো জীবনে পিছিয়ে পড়ে না’, কর্মাশালা পরিচালনাকালীন এবক্তব্য রাখেন উত্তম রায়। এছাড়াও বিতর্কের বিভিন্ন কলাকৌশল, উপস্থাপনা এবং বিতর্কের উপকারিতা নিয়ে আলোচনা করা হয়।

কর্মশালায় আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিভাগীয় প্রধান শামসুদ্দিন আহমেদ, শিক্ষা বিভাগীয় প্রধান মো. আশরাফুজ্জামান, শিক্ষার্থী কল্যাণ উপদেষ্টা ফারহানা ইসলাম। শিক্ষার্থীদের মধ্য থেকে ছাত্রলীগ সংগঠক তৌফিক হাসান তুষার বক্তব্য প্রদান করেন। নবীন শিক্ষার্থীদের পক্ষে রাত্রি ও হামীম বিডিইউডিএস নিয়ে উচ্ছ্বাস ও প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

এ কর্মশালায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির দেড় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। কর্মশালা শেষে বিতর্কে অংশগ্রহণকারী বিজয়ী শিক্ষার্থীদের বিডিইউডিএস এর পক্ষ থেকে পুরস্কৃত করা হয় ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.