স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোতে ৫ ইউনিটের বেশি ভর্তি পরীক্ষা নয়

দেশের চারটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে পাঁচ ইউনিটের বেশি ভর্তি পরীক্ষা না নেয়ার নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। অবিলম্বে এই নির্দশনা বাস্তবায়নের আহবান জানানো হয়েছে।

গত বৃহস্পতিবার ইউজিসি ভবনে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সভায় এই নির্দেশনা দেয়া হয়। সুপারিশগুলো মঙ্গলবার (১২ এপ্রিল) লিখিত আকারে বিশ্ববিদ্যালয়গুলোর কাছে পাঠানো হয়েছে।

ইউজিসির পাঠানো সুপারিশমালায় ১৯৭৩-এর অধ্যাদেশে প্রতিষ্ঠিত চারটি (ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম ও জাহাঙ্গীরনগর) বিশ্ববিদ্যালয়কে একটি গুচ্ছ করার আহবান জানানো হয়। গুচ্ছে না আসলে উক্ত চারটি বিশ্ববিদ্যালয় ৫টি ইউনিটের বেশি ভর্তি পরীক্ষা নিতে পারবে না। বিভাগভিত্তিক ভর্তি পরীক্ষার ফি নেয়া যাবে না। ভর্তি পরীক্ষার ফি যৌক্তিকভাবে নির্ধারণ করা এবং কেন্দ্রীয়ভাবে শিক্ষার্থীদের মেধা ও পছন্দের ভিত্তিতে বিষয় নির্ধারণ করার সুযোগ দিতে হবে।

চিঠিতে রাজশাহী, চট্টগ্রাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আদলে ভর্তি পরীক্ষা গ্রহণ ও ভর্তির কার্যক্রম সম্পন্ন করার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া শিক্ষার্থীসহ অভিভাবকদের ভােগান্তি লাঘব করার জন্য বিভাগীয় শহরেও ভর্তি পরীক্ষার কেন্দ্র করার সুপারিশ করেছে ইউজিসি।

সুপারিশমালায় গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে একবার শিক্ষার্থী ভর্তি করার কথা বলা হয়েছে। অটো মাইগ্রেশনের মাধ্যমে বিষয় ও বিশ্ববিদ্যালয় পরিবর্তন হলেও পুনরায় ভর্তির প্রয়ােজন পড়বে না। একজন শিক্ষার্থী একবারই ভর্তি সংক্রান্ত ফি প্রদান করবে।

এছাড়া শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া কেন্দ্রীয়ভাবে সম্পন্ন করতে হবে। ছাত্রছাত্রীদের মেধা অনুযায়ী পছন্দের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় ও বিষয় নির্ধারন করতে হবে। ভর্তি শুরু ও শেষ এবং মাইগ্রেশনের সময়সীমাও কেন্দ্রীয়ভাবে নির্ধারণ করতে হবে। এছাড়া গত বছরে যে সকল বিভাগে আসন খালি রয়েছে, সে সকল বিভাগে আসন সংখ্যা হ্রাস করার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে আলােচনা করে যৌক্তিক সিদ্ধান্ত গ্রহণ করার পরামর্শ দেয়া হয়।