স্নাতকে ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে পড়ুন আমেরিকান ইউনিভার্সিটিতে

স্নাতকে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের আমেরিকান ইউনিভার্সিটি। বাংলাদেশসহ যে কোনো দেশের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদন শেষ সময় আগামী ১৫ ডিসেম্বর।

‘আমেরিকান ইউনিভার্সিটি এমার্জিং গ্লোবাল লিডার স্কলারশিপ’ এর আওতায় শিক্ষার্থীরা বিনা খরচে তাদের স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করতে পারবেন। সম্পূর্ণ টিউশন ফি মওকুফ, আবাসন ব্যবস্থাসহ নানান ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হবে। তবে স্বাস্থ্য বীমা, বই, এয়ারলাইন টিকিট, এবং বিবিধ খরচ বহন করবে না।

এ স্কলারশিপের জন্য সব দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। তবে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব আছে এমন শিক্ষার্থীরা আবেদনের যোগ্য নন। এছাড়া ভালো রেজাল্টধারী হতে হবে। ইংরেজি দক্ষতা প্রমাণে আইইএলটিএস বা টোয়েফল স্কোর প্রদান করতে হবে। এ স্কলারশিপের মেয়াদ ৪ বছর।

নির্বাচিত শিক্ষার্থীরা ওয়াশিংটন ডিসি তে অবস্থিত এ বিশ্ববিদ্যালয়টির কলা ও বিজ্ঞান কলেজ, কোগোড স্কুল অফ বিজনেস, স্কুল অফ কমিউনিকেশন, শিক্ষা বিদ্যালয়, স্কুল অফ ইন্টারন্যাশনাল সার্ভিস, প্রফেশনাল স্টাডিজ এবং এক্সিকিউটিভ এডুকেশন, পাবলিক অ্যাফেয়ার্স স্কুল এবং ওয়াশিংটন কলেজ অফ ল- এ পড়াশোনা করতে পারবেন।

আমেরিকান ইউনিভার্সিটি (এইউ) ওয়াশিংটন ডিসি-তে অবস্থিত একটি বেসরকারি ফেডারেল চার্টার্ড রিসার্চ ইউনিভার্সিটি। এইউ কংগ্রেসের একটি আইন দ্বারা চার্টার্ড ছিল। ১৮৯৩ সালে মেথডিস্ট বিশপ জন ফ্লেচার হার্স্টের অনুরোধে এ বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়।
সুযোগ-সুবিধাসমূহ:

* সম্পূর্ণ টিউশন ফি মওকুফ করা হবে।
* আবাসন ব্যবস্থা।
* তবে স্বাস্থ্য বীমা, বই, এয়ারলাইন টিকিট এবং বিবিধ খরচ বহন করবে না।

যোগ্যতার মানদণ্ড:

* উচ্চমাধ্যমিকে জিপিএ ৪ এর মধ্যে ন্যূনতম ৩.৮ পেতে হবে।
* নেতৃত্ব, স্বেচ্ছাসেবকতা, সম্প্রদায়ের সেবা এবং তাদের নিজ দেশে মানুষের চাহিদাকে এগিয়ে নেওয়ার সদিচ্ছা থাকতে হবে।
* ইংরেজি দক্ষতা সনদ প্রদর্শন করতে হবে। টোয়েফল আইবিটি তে ন্যূনতম ৯৫ পেতে হবে। অথবা আইইএলটিএস এ ন্যূনতম ৭ পেতে হবে।
* যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব থাকা যাবে না।

প্রয়োজনীয় নথিপত্র:

* ইংরেজি দক্ষতার সনদ।
* একাডেমিক ট্রান্সক্রিপ্ট।
* রেফারেন্স লেটার।
* ব্যক্তিগত বিবৃতি।

আবেদন প্রক্রিয়া:

অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ক্লিক করুন এখানে। বিস্তারিত জানতে পড়ুন।