The Rising Campus
News Media

স্কলারশিপ নিয়ে ফ্রান্সে যেতে চানঃ জেনে নিন বিশ্ববিদ্যালয়, শিক্ষার মাধ্যম ও যোগ্যতা সম্পর্কে

-ফ্রান্সে স্কলারশিপ-

প্যারিস ঘুরতে যাবার বাসনা কার নেই। আইফেল টাওয়ারের সামনে বসে আগামী শীতে গরম কফিতে চুমুক দেবার স্বপ্ন দেখছেন কি? তাহলে লেখাটি আপনার জন্য। হ্যাঁ, আজ কথা বলছি ফ্রান্সের। পশ্চিম ইউরোপের দেশ ফ্রান্স যার রাজধানী প্যারিস আর মুদ্রা ফ্র্যাঙ্ক, তবে এ দেশে ইউরোও প্রচলিত। আর্ট, শিল্প সাহিত্যের আঁতুড় ঘর হিসাবে পরিচিত ফ্রান্সের বিশ্ববিদ্যালয়গুলোতে আপনি বিজ্ঞান, সাহিত্য, শিক্ষা, প্রকৌশলসহ নানাবিধ বিষয়ে অধ্যয়ন করতে পারবেন।

বিশ্ববিদ্যালয় ও শিক্ষার মাধ্যমঃ

ফ্রান্সে আছে আন্তর্জানিক মানের অনেক বিশ্ববিদ্যালয়। যেখানে আপনি লিটারেচার, হিস্ট্রি, আইন, স্যোশাল সাইন্স, বিজনেস এডমিনিস্ট্রেশন, ফিজিক্স, ম্যাথেমাটিকস, ইঞ্জিনিয়ারিং, ট্যুরিজম, ইন্সট্রুমেন্টাল মিউজিক, স্কাপচার, ড্রয়িং, পেইন্টিং, ফ্যাশন ডিজাইনিং, ডিজাইন ক্রাফট, ব্যালেট ড্যান্স, থিয়েটার ও ফিল্মসহ নানাবিধ বিষয়ে  জ্ঞান অর্জণ করতে পারবেন ।

ফ্রান্সের বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ের পড়ানোর মাধ্যম হলো ফ্রেঞ্চ। তাই, ফ্রান্সে পড়তে আপনাকে অব্যশই ফেঞ্চ ভাষা জনতে হবে। তবে, এখানে ফ্রেঞ্চ ভাষার আধিক্য থাকলেও পড়ানোর মাধ্যম শুধুমাত্র ফেঞ্চ নয়, অল্প পরিসরে হলেও ইংরেজীতে ফ্রান্সে কোর্স অফার করা হয়ে থাকে। তাই আবেদনের সময় অবশ্যয় খেয়াল করবেন উক্ত প্রতিষ্ঠানে কোন ভাষায় পাঠদান করা হয়ে থাকে।

নিচে ফ্রান্সের কয়েকটি নামকরা বিশ্ববিদ্যালয়ের একটি তালিকা দেওয়া হল। গুগল সার্চের মাধ্যমে এই বিশ্ববিদ্যালয়ের নাড়ি নক্ষত্র জেনে নিতে পারবেন ।

  • Université Paris 6 Pierre and Marie Curie
  • Université Paris Sud (Paris XI)
  • École Normale Supérieure Paris
  • Université Claude Bernard Lyon 1
  • Université de Bordeaux
  • Université Denis Diderot Paris 7
  • Université de Strasbourg.

ফ্রান্সে অধ্যয়নের যোগ্যতাঃ

আপনি ফ্রান্সে ব্যাচেলর, মাস্টার্স, পিএইচডি- যে কোন প্রোগ্রামের জন্য পাড়ি জমাতে পারেন। ব্যাচেলর প্রোগ্রামের জন্য আপনার এইচ,এস,সি আর মাস্টার্সের জন্য ব্যাচেলর এবং পিএইচডি প্রোগ্রামের জন্য অবশ্যই আপনার মাস্টার্স ডিগ্রী থাকতে হবে।

আপনি যদি কোর্স ফ্রেঞ্চ ভাষায় সম্পন্ন করতে চান তাহলে আপনাকে ফ্রেঞ্চ ভাষায় দক্ষতার প্রমাণপত্র দিতে হবে। আর এটির জন্য আপনাকে যোগাযোগ করতে হবে Alliance Francaise আর করে ফেলতে হবে ফ্রেঞ্চ ভাষার উপর কোর্স। ভিজিট করতে পারেন Alliance Francaise de Dhaka এর  লিঙ্কটিতে (https://www.afdhaka.org/)।

ইংরেজী ভাষার কোর্সে আবেদনের ক্ষেত্রে আপনাকে IELTS/ TOEFL পরীক্ষার সনদ প্রদান করতে হবে। ব্যাচেলর কোর্চে আবদনের জন্য ন্যূনতম ৫.৫ চাওয়া হয় তথাপি ৬.০ থাকলে আপনার আবেদনটি গৃহীত হবার সম্ভবনা অনেক বেশী থাকে। আর মাস্টার্স প্রোগ্রামে আবেদন করতে আপনার ৬.০ প্রয়োজন হবে, তবে ৬.৫ থাকলে আপনার ভিসা সহ অন্যান্য সুযোগ-সুবিধা পেতে বেশ সুবিধা হবে। আর TOEFL দিয়ে আবেদন করতে আপনাকে ব্যাচেলর প্রোগ্রামে আবেদনের জন্য ৫৫০ স্কোর এবং মাস্টার্সের প্রোগ্রামের জন্য ৬০০ স্কোর অর্জন করতে হবে। তবে সবক্ষেত্রে আপনার স্কোর বেশি থাকলেই ভিসা আবেদনে আপনি এগিয়ে থাকবেন অন্যের তুলনায়।

অনেক ক্ষেত্রে ফ্রান্সের বিশ্ববিদ্যালয়গুলো আপনার ইংরেজী পারদর্শিতা যাচাই করার জন্য অনলাইন টেস্ট বা স্কাইপিতে ইন্টারভিয় নিয়ে থাকে।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.