The Rising Campus
News Media

সরকারি স্কুলে ভর্তির লটারি ১০ ডিসেম্বর, বেসরকারি স্কুলে ১৩ ডিসেম্বর

স্কুল ভর্তির ক্ষেত্রে যে অসুস্থ প্রতিযোগিতা ছিলো তা বন্ধে লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তির কার্যক্রম শুরু করে সরকার। তারই ধারাবাহিকতায় এবার লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করবে কর্তৃপক্ষ। আগামী ১০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের লটারি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে জানা যায়, লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির জন্য আগামী ১৬ নভেম্বর থেকে অনলাইনে ভর্তি আবেদন করতে হবে। সরকারি স্কুলে ভর্তির লটারি অনুষ্ঠিত হবে ১০ ডিসেম্বর। অন্যদিকে বেসরকারি স্কুলে ভর্তির লটারি হবে ১৩ ডিসেম্বর।

আরও জানা যায়, ভর্তি ফি গত বছরের মতোই থাকবে। ভর্তি ফি বাড়ানো হয়নি। গত বছরের মত এবারও এমপিওভুক্ত স্কুলে ভর্তি ফি ৫ হাজার, নন-এমপিওতে সর্বোচ্চ ৮ হাজার এবং ইংরেজি মাধ্যমে ১০ হাজার টাকা। অন্যান্য মেট্রোপলিটান শহরে ৩ হাজার টাকার বেশি নেয়া যাবে না।

এ প্রসঙ্গে মাউশি মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদ বলেন, যে সকল শিক্ষার্থীর অভিভাবকদের টাকা বেশি ছিল তারা তাদের সন্তানদের প্রাইভেট এবং কোচিং করিয়ে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়াতেন। আর যাদের টাকা ছিল না তাদের সন্তানরা প্রস্তুতি ছাড়াই পরীক্ষা দিত। এতে করে শিক্ষার্থীদের মধ্যে একটি অসুস্থ প্রতিযোগিতা লক্ষ্য করা যেত। এটি বন্ধ করতে সরকার লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির ব্যবস্থা করেছে।

তিনি আরও বলেন, ভর্তি ফি বাড়ানো হচ্ছে না। গত বছর যে ফি নির্ধারণ করা হয়েছিল এবারও সেটিই বহাল থাকছে। শিগগিরই এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে বলেও জানিয়েছেন তিনি।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.