The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০২৪

সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা বাড়ছে

অবশেষে দেশের সরকারি মেডিকেল কলেজগুলোতে আসন সংখ্যা বাড়ছে। আগামী বছর থেকে চিকিৎসাবিদ্যায় পড়ার স্বপ্ন পূরণ হবে আরও অতিরিক্ত ১ হাজার শিক্ষার্থীর। দেশে ৩৭টি সরকারি মেডিকেল কলেজে প্রতি বছর ভর্তির সুযোগ পান ৪ হাজার ৩৫০ শিক্ষার্থী।

সম্প্রতি সরকারি মেডিকেলে ১ হাজার আসন বাড়ানোর প্রস্তাব করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। এর অনুমোদনও দিয়েছে মন্ত্রণালয়। আগামী শিক্ষাবর্ষ থেকে সরকারি মেডিকেলে ভর্তির সুযোগ পাবেন আরও ১ হাজার ৩১ শিক্ষার্থী।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক টিটো মিঞা বলেন, ‘দেশে চিকিৎসা শিক্ষার যথেষ্ট সম্প্রসারণ হচ্ছে। বর্তমানে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের সংখ্যা শতাধিক। সরকারের চেষ্টায় মেডিকেল কলেজেগুলোর শিক্ষা উপকরণ বেশ সমৃদ্ধি লাভ করেছে। যার ফলে মেডিকেল শিক্ষার একটি ভালো সুযোগ তৈরি হয়েছে। এ সুযোগকে কাজে লাগাতে পারলে আমরা আরও ভালো করতে পারব।’

প্রতিটি মেডিকেলে আসন বাড়ছে ১০ থেকে ৭৮টি পর্যন্ত। সবচেয়ে বেশি আসন বাড়ছে মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিকেল ও গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজে। শিক্ষক সংকট থাকার পরও আসন বাড়ছে কিছু মেডিকেলে। দেশে সরকারি মেডিকেলের তুলনায় বেসরকারিতে আসন বেশি প্রায় ২ হাজার। বিশেষজ্ঞরা মনে করেন, আসন বৃদ্ধির বিষয়টি ইতিবাচক। পাশাপাশি শিক্ষক সংকট সমাধানের তাগিদ দিচ্ছেন তারা।

You might also like
Leave A Reply

Your email address will not be published.