The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৬ই জুন, ২০২৪

শুক্রবার এক দিনেই ১৫ চাকরির পরীক্ষা

আগামী শুক্রবার একই দিনে ১৫টি সরকারি প্রতিষ্ঠান, মন্ত্রণালয় ও সংস্থার চাকরির পরীক্ষা পড়েছে। প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইট থেকে জানা গেছে, শুক্রবার সকাল ও বিকেলে এসব পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে কয়েকটি প্রতিষ্ঠানের পরীক্ষা পড়েছে একই সময়ে। একই দিনে একাধিক প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা পড়ায় বিপাকে পড়েছেন চাকরিপ্রার্থীরা।

মহামারি করোনাভাইরাসের কারণে প্রায় দেড় বছর বন্ধ থাকার পর গত বছরের সেপ্টেম্বর থেকে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও মন্ত্রণালয় চাকরির পরীক্ষা নেওয়া শুরু করে। সব প্রতিষ্ঠান একই সময়ে পরীক্ষা নেওয়ায় সে সময় প্রতি শুক্রবার গড়ে ১৫টি প্রতিষ্ঠানের চাকরি পরীক্ষা পড়ে। একই সময়ে একাধিক পরীক্ষা পড়ায় অনেক পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারেননি। ডিসেম্বরে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় চাকরির পরীক্ষা কমে যায়।

আবার মার্চ থেকে নতুন নতুন নিয়োগ বিজ্ঞপ্তি আসছে। স্থগিত হওয়া নিয়োগ পরীক্ষাগুলোর পরীক্ষার তারিখও দেওয়া হচ্ছে। আবার শুরু হচ্ছে সব প্রতিষ্ঠানের চাকরির পরীক্ষা। একই সঙ্গে সব প্রতিষ্ঠান নিয়োগ পরীক্ষার সূচি প্রকাশ করায় পরীক্ষার্থীরা আশঙ্কা করেছিলেন, আবার একই দিনে একাধিক চাকরি পরীক্ষা পড়বে। তাঁদের সেই আশঙ্কাই যেন সত্যি হলো।

জোবায়দুল ইসলাম নামের এক চাকরিপ্রার্থী প্রথম আলোকে বলেন, আগামী শুক্রবার তাঁর চারটি চাকরির পরীক্ষার দিন পড়েছে। এর মধ্যে একটি সমন্বিত পাঁচ ব্যাংকের অফিসার পদের পরীক্ষা। প্রশ্নপত্র ফাঁস হওয়ার কারণে এ পরীক্ষা বাতিল করা হয়েছিল।

ওই চাকরিপ্রত্যাশী বলেন, ‘প্রশ্নপত্র ফাঁস হওয়ার কারণে গত নভেম্বরে ভালো পরীক্ষা দিয়েও পাঁচ ব্যাংকের অফিসার পদে উত্তীর্ণ হতে পারিনি। এবার একই দিনে একই সময়ে অন্য পরীক্ষা পড়ায় পরীক্ষাটা দিতেই পারব না। এত দিন পরিশ্রম করে প্রস্তুতি নিয়ে লাভ কী হলো? চাকরির পরীক্ষার নামে বেকারদের সঙ্গে তামাশা করা হচ্ছে। এভাবে একই দিনে একাধিক পরীক্ষা নেওয়া বন্ধ করা হোক।’

আগামী শুক্রবার যে ১৫টি প্রতিষ্ঠান, মন্ত্রণালয় ও সংস্থার নিয়োগ পরীক্ষার সূচি ঠিক হয়েছে, তা হলো ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত পাঁচ ব্যাংক; কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকা (পশ্চিম); তথ্য অধিদপ্তর; বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ; বাংলাদেশ ডাক বিভাগ; বিমান বাংলাদেশ এয়ারলাইনস; বাংলাদেশ বেসমারিক বিমান চলাচল কর্তৃপক্ষ; কর কমিশনারের কার্যালয়, কর অঞ্চল-১; শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়; জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ, পাইকগাছা পৌরসভা, খুলনা; ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি; বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন; বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) ও সাধারণ বীমা করপোরেশন।

ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির প্রশাসনিক কর্মকর্তা মাহফুজুর রহমান প্রথম আলোকে বলেন, নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়ার আগে যেমন সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে ছাড়পত্র নেওয়া হয় তেমনি পরীক্ষার তারিখ নির্ধারণ করার কাজটি যদি সমন্বিত কোনো ইউনিট দেখাশোনা করতো তাইলে একই দিনে একাধিক পরীক্ষা পড়ত না। সমন্বিত কোনো ইউনিট না থাকার কারণে আমরা আগে থেকে জানতে পারি না একই দিনে কয়টি পরীক্ষা পড়ছে। যদি আগে থেকে জানা যেত তাহলে একই দিনে কখনোই একাধিক পরীক্ষা পড়তো না।

You might also like
Leave A Reply

Your email address will not be published.