The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪

শর্তহীন সাত বছরের শিক্ষাছুটি সহ ৯ দফা দাবি ইবি শাপলা ফোরামের

মোস্তাক মোরশেদ, ইবি : শিক্ষকদের পিএইচডি ডিগ্রী গ্রহণের লক্ষ্যে এক বছরের বাধ্যতামূলক ছুটি শিথিল করে শর্তহীন সবেতনে সাত বছরের শিক্ষাছুটি প্রদানের দাবি সহ নয় দফা দাবি জানিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাপলা ফোরাম।

বুধবার (৮ ফেব্রুয়ারি) শাপলা ফোরামের সভাপতি অধ্যাপক ড. মামুনুর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে গত সোমবার ফোরামের কার্যনির্বাহী পরিষদের তৃতীয় সভায় ৯ দফা গৃহীত সিদ্ধান্তে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষকদের পিএইচডি ডিগ্রী গ্রহণের লক্ষ্যে এক বছরের বাধ্যতামূলক ছুটি শিথিল করে শর্তহীন সবেতনে সাত বছরের শিক্ষাছুটি প্রদান।

এছাড়া তাদের অন্য দাবিসমূহ হলো, শুন্য বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক পদ অনতিবিলম্বে পূরণ, শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য তিনটি ইনক্রিমেন্ট প্রদানের বিষয়ে ২৫৫তম সিন্ডিকেটের ১৭নং সিদ্ধান্ত বকেয়াসহ ফেব্রুয়ারি ২০২৩ থেকে কার্যকর করা, বিশ্ববিদ্যালয়ে বিদ্যমান পদোন্নতি নীতিমালার আলোকে শিক্ষকদের পদোন্নতি অব্যাহত রাখা, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে অনুমোদিত পূর্বের নীতিমালার আলোকে শিক্ষকদের বাসা ভাড়া কর্তন অব্যাহত রাখা, ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সভাপতি ড. বখতিয়ার হাসানের
আবেদনের উপর বিস্তারিত আলোচনা শেষে সুষ্ঠু ও সম্মানজনক সমাধানের লক্ষ্যে করণীয় নির্ধারণের জন্য শাপলা ফোরামের সম্মানিত সভাপতি ও সাধারণ সম্পাদককে দায়িত্ব দেওয়া, শিক্ষক সমিতি নির্বাচন -২০২২ এ শাপলা ফোরাম মনোনীত প্যানেলের নির্বাচিত সভাপতি বিরুদ্ধে বিভিন্ন পত্রিকা ও যোগাযোগ মাধ্যমে প্রচারিত খবর শাপলা ফোরামের কার্যনির্বাহী পরিষদের সভায় উদ্বেগ জানানো এবং এ ধরনের খবর প্রচারের সাথে জড়িতদের চিহ্নিতকরণ ও দোষীদের শাস্তি নিশ্চিতের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে যথাযথ পদক্ষেপ গ্রহণের দাবি জানানোর সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত, শিক্ষকদের কনফারেন্স ও সেমিনারে অংশগ্রহণের জন্য যুগোপযোগী নীতিমালা প্রণয়নের মাধ্যম্য শিক্ষকদের কনফারেন্স ও সেমিনারে অংশগ্রহণের জন্য সুযোগ সুবিধা নিশ্চিতকরণ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্লানিং কমিটির সুপারিশকে পাশ কাটিয়ে ২০২২ সালের ৭ ফেব্রুয়ারি প্রভাষক/সহকারী অধ্যাপক পদে নিয়োগ নির্বাচনী বোর্ডের বিশেষজ্ঞ সদস্য ও সিন্ডিকেট সদস্য মনোনয়ন দেওয়া হয়েছে। এটি বিশ্ববিদ্যালয়ের স্টাটিউটের 6(g) ধারার লঙ্ঘন হয়েছে বলে দাবি করেছেন তারা। একইসাথে যেসকল বিভাগের ক্ষেত্রে এ ধারা লঙ্ঘন হয়েছে সেসকল বিভাগে পুনরায় প্লানিং কমিটির মতামতের ভিত্তিতে বিশেষজ্ঞ সদস্য নিয়োগপূর্বক নতুন নিয়োগের কার্যক্রম শুরু করার দাবি জানানো হয়৷ এছাড়াও প্লানিং কমিটির মতামতের ভিত্তিতে বাঙালি জাতীয়তাবাদ ও মহান মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী বিষয়ভিত্তিক বিজ্ঞজনদের নিয়ে অনতিবিলম্বে বিভিন্ন মেয়াদত্তীর্ণ অধ্যাপক/সহযোগী অধ্যাপক পদের বিশেষজ্ঞ সদস্য নিয়োগের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহনের সুপারিশ প্রেরণের সর্বসম্মত সিদ্ধান্ত গৃহিত হয়।

এবিষয়ে শাপলা ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবর রহমান বলেন, শাপলা ফোরাম মনোনীত শিক্ষক সমিতির সম্মানিত সভাপতি সম্পর্কে মানহানিকর কথোপকথনে আমরা মর্মাহত। প্রকৃত ঘটনা অনুসন্ধান করে দোষীদের শাস্তি নিশ্চিত করার দাবী জানিয়েছি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.