The Rising Campus
News Media

র‌্যাংকিংয়ে নর্থ সাউথের সমপর্যায়ে আসতে পারায় ঢাবিকে নর্থ সাউথের ভিসির অভিনন্দন: বিতর্কের সৃষ্টি

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে যৌথভাবে শীর্ষ অবস্থানে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও নর্থ সাউথ ইউনিভার্সিটি। যৌথ অবস্থানে থাকার পরও নিজেদেরকে সেরা দাবি করে দিনব্যাপি উৎসব করেছে নর্থ সাউথ ইউনিভার্সিটি।

টিএইচই প্রকাশিত তালিকা অনুযায়ী দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষ স্থানে অবস্থান করছে যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও নর্থ সাউথ ইউনিভার্সিটি। অনেকের মতে যৌথ ভাবে তালিকায় অবস্থান করেও উৎসব, উৎযাপনে এগিয়ে রয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি। যা নেট দুনিয়ায় সৃষ্টি করেছে তুমুল বিতর্ক। পক্ষে বিপক্ষে চলছে ট্রলও।

যদিও পরে নিজেদের অবস্থান নিয়ে কথা বলেছেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম। র‌্যাংকিংয়ে যৌথভাবে শীর্ষে অবস্থান করায় ঢাবিকে অভিনন্দন জানিয়ে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য বলেছেন, র‌্যাংকিংয়ে আমাদের সমপর্যায়ে থাকায় ঢাবিকেও অভিনন্দন। তিনি গতকাল রবিবার নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুকে এ অভিনন্দন জানান।

যদিও ঢাবি এবং নর্থ সাউথের এমন যৌথ অবস্থান অনেকেই মানতে নারাজ। তাদের মতে দুইটি বিশ্ববিদ্যালয় প্রকাশিত তালিকা অনুযায়ী একই সমান্তরালে অবস্থান করছে না। তারা অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে চুলচেরা বিশ্লেষণের মাধ্যমে দেখাতে চেয়েছেন নর্থ সাউথ নয় ঢাবিই তালিকা অনুযায়ী প্রথম হয়েছে।

আলোচিত বিষয়টি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা মঞ্চের প্রতিষ্ঠাতা ও বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থী জুলিয়াস সিজার তালুকদার তার ভেরিফাইড ফেসবুক আইডিতে বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ই নাম্বার ওয়ান টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিংয়ে। নর্থ সাউথ প্রথম নয়। টাইম হায়ার এডুকেশনের পর্যবেক্ষণে পাঠদান, গবেষণা, সাইটেশন, ইন্ডাস্ট্রি ইনকাম ও আন্তর্জাতিক আউটলকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্কোর যথাক্রমে – ১৫.২, ৮.৬, ৮৫.৯, ৩৭.৩, ৪৩.১ মোট= ১৯০.১ অন্যদিকে নর্থ সাউথের স্কোর যথাক্রমে- ১২.৭, ৯.৩, ৮৭.৮, ৩৬.৯, ৩৪.৮ মোট= ১৮১.৫। ৮.৬ নম্বর কম নিয়ে তারা যে চিৎকার করছে আর আনুষ্ঠানিকভাবে এই মিথ্যা অস্থিত্ব জাহির করতে তাতে বোঝাই যায়, তারা ভেতরে ভেতরে চরম হীনমন্যতায় ভুগছে।”

এর আগে ১২ অক্টোবর টিএইচই এর প্রকাশিত এই তালিকায় বাংলাদেশ থেকে নাম উঠেছে মোট ১৫টি বিশ্ববিদ্যালয়ের।

টাইম হায়ার এডুকেশনের অফিশিয়াল ওয়েবসাইটে বিশ্বের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর তালিকা প্রকাশ করা হয়। তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) রয়েছে ৬০১ থেকে ৮০০–এর মধ্যে। তালিকা অনুযায়ী  নর্থ সাউথের অবস্থানও ৬০১ থেকে ৮০০ এর মধ্যে। তৃতীয় অবস্থানে থাকা বাকৃবি রয়েছে ১২০১ থেকে ১৫০০ এর মধ্যে।

10
You might also like
Leave A Reply

Your email address will not be published.