রাবি ভর্তিযুদ্ধ: ‘বি’ ইউনিটের প্রথম শিফটের প্রশ্ন দেখে নিন এখানে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের বাণিজ্য অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলছে আজ। বুধবার (২৭ জুলাই) সকাল ৯টায় ‘বি’ ইউনিটের গ্রুপ-১ এর পরীক্ষার মাধ্যমে এই ভর্তি পরীক্ষা শুরু হয়। ইতিমধ্যে প্রথম শিফটের পরীক্ষা শেষ হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর সূত্রে জানা গেছে, ‘বি’ ইউনিটে চুড়ান্ত আবেদনকৃত ৩৮ হাজার ৬২১ জন ভর্তিচ্ছুর মধ্যে সকাল ৯ট থেকে ১০টা পর্যন্ত অনুষ্ঠিত গ্রুপ-১ এর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে বাণিজ্য শাখার ১৭ হাজার ৭১১ জন পরীক্ষার্থী।

এ ছাড়া তিন শিফটে অনুষ্ঠিত এই ইউনিটের গ্রুপ-২ এর ভর্তি পরীক্ষা বেলা ১১টা থেকে ১২টা এবং গ্রুপ-৩ এর পরীক্ষা দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। পরের দুই গ্রুপে যথাক্রমে বিজ্ঞান শাখার ১২ হাজার ৪৩৭ জন এবং মানবিক শাখার ৮ হাজার ৪৭৩ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

সরেজমিনে দেখা গেছে, ক্যাম্পাস এবং ক্যাম্পাসের আসেপাশে বিপুল পরিমাণে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন রয়েছে। যারা ক্যাম্পাসের গুরুত্বপূণ স্থানগুলোতে হেল্প ডেস্ক ও চেকপোস্ট বসিয়ে নিরাপত্তা নিশ্চিতে কাজ করছেন। অন্যদিকে বিশ্ববিদ্যালয় ও পুলিশ প্রশাসনসহ বিভিন্ন সামাজিক সংগঠনগুলোর পক্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য সুপেয় পানিসহ সার্বিক সহযোগিতা অব্যাহত রেখেছে।

ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও ভর্তি পরীক্ষার আহ্বায়ক অধ্যাপক সুলতান-উল ইসলাম বলেন, বি ইউনিটের পরীক্ষার মাধ্যমে শেষ হবে এবছরের ভর্তি পরীক্ষা। শেষ দিনে সব ধরনের অপ্রীতিকর ঘটনা রোধে প্রস্তুত রয়েছে সংশ্লিষ্ট সকল টিম। আশা করি সুষ্ঠুভাবে আজকের পরীক্ষাও শেষ করা সম্ভব হবে। এবিষয়ে সকলের সার্বিক সহযোগিতা কাম্য।