The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪

রাবির অ্যাকাডেমিক ফলাফল মিলবে অনলাইনে

রাবি প্রতিনিধি: গত ৭০ বছর ধরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা অ্যাকাডেমিক পরীক্ষার সব ফলাফল অ্যানালগ পদ্ধতিতে পেতেন । বর্তমানে প্রযুক্তির সাথে সাথে অ্যাকাডেমিক সব কার্যক্রম ডিজিটালাইজেশনের আওতায় আনতে উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তরের প্রাশাসক অধ্যাপক আশরাফুল ইসলাম খান বলেন , ২০২২-২৩ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের প্রথম সেমিস্টার থেকে সকল বিভাগের অ্যাকাডেমিক ফলাফল একসাথে অনলাইনে পাওয়া যাবে বলে জানা তিনি।

এ বিষয়ে অধ্যাপক আশরাফুল ইসলাম খান আরো জানান, আমাদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ৪৮টা বিভাগের রেজাল্ট ইতোমধ্যে সংযুক্ত করা হয়েছে। আর কয়েকদিনের মধ্যে বাকি বিভাগগুলোর রেজাল্টও সংযুক্ত করা হবে। এই প্রক্রিয়ায় বিভাগের রেজাল্ট দ্রুত করা যায়।

তিনি আরো বলেন, শুধু যাঁরা খাতা দেখবেন বা খাতা কাটবেন তাঁরাই শুধু ওনাদের পার্টটুকু সার্ভারে দিবেন৷ সার্ভারে অটোমেটিকভাবে রেজাল্ট তৈরি হয়ে যাবে। ফলে রেজাল্ট তৈরির জন্য অরিরিক্ত কমিটি করা লাগবে না। একই সাথে সব ডিপার্টমেন্ট একসাথে করলে ভুল হওয়ার চান্সও কম থাকবে। আগামী সপ্তাহের মধ্যে সব ডিপার্টমেন্টই এ আওতায় চলে আসবে এবং বিশ্ববিদ্যালয় উপাচার্য স্যারের মাধ্যমে ডিজিটাল এ রেজাল্ট পদ্ধতির উদ্বোধন করা হবে ।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য সুলতান-উল-ইসলাম বলেন, এ পদ্ধতিতে শিক্ষার্থীরা নির্দিষ্ট পাসওয়ার্ড দিলে অটোমেটিক্যালি রেজাল্ট চলে আসবে। এর পরেও যদি কোনো ভুলভ্রান্তি থাকে সেটাও সংশোধনের সুযোগ রয়েছে এবং এখানে সর্বোচ্চ সিকিউরিটি থাকবে।

এ বিষয়ে প্রতি বিভাগ থেকে একজন শিক্ষক প্রশিক্ষণও দেওয়া হবে। এটার মাধ্যমে আরম্ভ হলো আসতে আসতে সব বর্ষের রেজাল্ট অনলাইনকরণ করার কথাও জানান তিনি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.