The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ২১শে মে, ২০২৪

রাবিতে জন্ডিসের প্রকোপ, নড়েচড়ে বসল প্রশাসন

রাবি প্রতিনিধি: সম্প্রতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কয়েকজন শিক্ষার্থী হেপাটাইটিস-এ (জন্ডিস) আক্রান্ত হয়েছে বলে জানা গেছে। এই বিষয়ে রাবি কর্তৃপক্ষ গভীরভাবে উদ্বিগ্ন।

বুধবার (৭ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় জন্ডিস সংক্রমণরোধে বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনস্থ কনফারেন্স কক্ষে এই সভা হয়।

এদিন বেলা ১২টায় একই বিষয়ে উপ-উপাচার্য (প্রশাসন) এর সাথে হল প্রাধ্যক্ষবৃন্দেরও সভা অনুষ্ঠিত হয়।

সভায় শিক্ষক ও শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলের মধ্যে জন্ডিস সংক্রমণ রোধে কয়েকটি সিদ্ধান্ত গৃহিত হয়। গৃহিত সিদ্ধান্তের মধ্যে আছে, ক্যাম্পাসে জন্ডিস সংক্রমণ রোধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রচার-প্রচারণা চালানো, আবাসিক হল ও মেসসমূহে এবং ক্যাম্পাসে লিফলেট বিতরণ, মাইকিং ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার ইত্যাদি।

এছাড়া সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানানো হয় যে, সাবমার্সিবল পাম্প থেকে পরিস্কার পাত্রে বিশুদ্ধ পানি সংগ্রহ ও পরিস্কার গ্লাসে পান করা; নিজ বাসস্থান ও খাবারের স্থান পরিস্কার রাখা; আক্রান্ত না হলেও বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে গিয়ে টেস্ট করা ও প্রয়োজনে টিকা গ্রহণ করা; হেপাটাইটিস এ ভাইরাস বা জন্ডিসে আক্রান্ত হওয়ার লক্ষণ প্রকাশ পেলে দ্রুত বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে যোগাযোগ করার পরামর্শ গ্রহণ; ক্যাম্পাসে ও সংলগ্ন এলাকায় খাবার পরিবেশনকারী দোকানে বিশুদ্ধ পানির ব্যবস্থাসহ পরিস্কার পরিবেশে খাবার পরিবেশন করা।

হেপাটাইটিস এ বা জন্ডিস সংক্রমণ রোধে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন ও স্বাস্থ্যবিধি অনুসরণের জন্য শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলকে কর্তৃপক্ষ আহ্বান জানাচ্ছে।

উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলামের সভাপতিত্বে এই সভায় অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর, জীববিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. গোলাম মোর্ত্তুজা, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে ও ফার্মেসী বিভাগের সভাপতি অধ্যাপক আজিজ আব্দুর রহমান উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ইতিমধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশুদ্ধ পানি সরবরাহ ও পরিস্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করতে অধিকতর ব্যবস্থা গ্রহণ করেছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.