The Rising Campus
News Media

রাজধানীর সরকারি তিতুমীর কলেজে রয়েছে ৬৬ প্রজাতির ৬০৩ টি গাছ

তিতুমীর কলেজ প্রতিনিধিঃ সরকারি তিতুমীর কলেজ ক্যাম্পাসে প্রথমবারের মতো বৃক্ষ জরিপ কর্মসূচি পরিচালিত হয়েছে। জুওলজি ক্লাবের উদ্যেগে পরিচালিত এ জরিপের ফলাফল বৃহস্পতিবার (১০ নভেম্বর) কলেজ মাঠে এ জরিপের ফলাফল প্রকাশিত হয়। জরিপের অনুলিপি কলেজের ( ভারপ্রাপ্ত) অধ্যক্ষ মোঃ মহিউদ্দিনের নিকট হস্তান্তর করা হয়েছে।

জরিপের প্রকাশিত ফলে দেখা গেছে, সরকারি তিতুমীর কলেজের ক্যাম্পাসে প্রায় ৬৬ প্রজাতির ৬০৩ টি গাছ কলেজে রয়েছে। ক্যাম্পাসের আয়তন অনুযায়ী মোটামুটি বৃক্ষের পরিমান ঠিক রয়েছে। তবে আর ও কিছু পরিবেশবান্ধব ও বিলুপ্তপ্রায় গাছ লাগানোর পরামর্শ রাখা হয়েছে ক্লাবটির পক্ষ থেকে।

অনুষ্ঠানে কলেজ অধ্যক্ষ মো মহিউদ্দিনের সঙ্গে উপস্থিত ছিলেন শিক্ষক পরিষদের নবনির্বাচিত সম্পাদক মালকো আক্তার বানু, বিভিন্ন বিভাগের শিক্ষক ও ক্লাবের সদস্যরা।

জুওলজি ক্লাবের মডারেটর ও প্রাণিবিদ্যা বিভাগের প্রধান অধ্যাপক শাবিনা ইয়াসমিন ” দ্যা ডেইলি ক্যাম্পাসকে ” জানান এ ক্লাবের উদ্দেশ্য হচ্ছে জীববৈচিত্র্য রক্ষা ও পরিবেশের ভারসাম্য রক্ষা করা সম্পর্কে মানুষকে অবহিত করানো। কোনো সুযোগ – সুবিধা ছাড়াই এই ক্লাবের সদস্যরা পরিবেশের স্বার্থে মানুষকে সহযোগিতা করা।

জুওলজি ক্লাবের সাধারন সস্পাদক শাহরিয়ার হোসেন শাহপরান জানান, আমাদের প্রধান উদ্দেশ্যই হচ্ছে প্রাণ ও প্রকৃতি সংরক্ষন করা। যাতে বাংলাদেশের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাবটা কাটিয়ে উঠা যায়। প্রাণ ও প্রকুতি ঠিক থাকলেই কেবল জলবায়ু পরিবর্তনের এই বেশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা করা সম্ভব। জুওলজি ক্লাব অব তিতুমীর সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে

1
You might also like
Leave A Reply

Your email address will not be published.