The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

মোটরসাইকেল চলাচলে প্রস্তুত পদ্মা সেতুর নির্দিষ্ট লেন

প্রধানমন্ত্রীর নির্দেশনার পর ২০ এপ্রিল থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের ঘোষণা দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এরমধ্যেই নিয়মতান্ত্রিকভাবে মোটরসাইকেল চলাচলে প্রয়োজনীয় সব প্রস্তুতি নেওয়া হয়েছে। বুধবার (১৯ এপ্রিল) বেলা ১১টার দিকে পদ্মা সেতুর মুন্সিগঞ্জের মাওয়াপ্রান্তের টোলপ্লাজা পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান সেতু সচিব মো. মনজুর হোসেন।

তিনি বলেন, মোটরসাইকেলের জন্য একটি ডেডিকেটেড লেন তৈরি করে দেওয়া হয়েছে। প্রতি ১৫ সেকেন্ডে একটি ও প্রতি মিনিটে চারটি মোটরসাইকেল টোল দিতে পারবে। তবে ডেডিকেটেড লেন ছাড়াও চাপ বেশি হলে অন্য বুথে যানবাহন ফাঁকা থাকলে যাতায়াত করতে পারবে।

সেতু সচিব আরও বলেন, পদ্মা সেতুর ওপর সব যানবাহনের গতি ৬০ কিলোমিটার। তাই মোটরসাইকেলের গতিও ৬০ কিলোমিটার রাখা হয়েছে। যেসব শর্ত দেওয়া হয়েছে চালকরা যেন মেনে চলেন। তাহলে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটবে না। ঈদযাত্রা নিরাপদ হবে।

নিয়মমাফিকভাবে চলতে পারলে ঈদপরবর্তী সময় মোটরসাইকেল চালু রাখা হবে জানিয়ে সেতু সচিব বলেন, যদি কোনো যানবাহন অতিরিক্ত গতিতে যায় তবে আইনশৃঙ্খলা বাহিনী থাকবে। তারা তাদের মতো করে ব্যবস্থা নেবে। সবাই যদি নিয়ম মেনে চলে তবে সাময়িক মোটরসাইকেলের এ চলাচলের বিষয়ে সরকারের চূড়ান্ত সিদ্ধান্ত নিতে সুবিধা হবে।

 

You might also like
Leave A Reply

Your email address will not be published.