The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৯শে মে, ২০২৪

মাদ্রাসায় সহকারি মৌলভী নবসৃষ্ট পদে চাহিদা দিতে সমস্যা নেই

বেসরকারি মাদ্রাসায় সহকারি মৌলভী নবসৃষ্ট পদে চাহিদা দিতে সমস্যা নেই বলে জানিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

বৃহস্পতিবার (২১ জুলাই) সহকারি মৌলভী পদের চাহিদা দেওয়া নিয়ে সৃষ্ট জটিলতা নিয়ে স্মারকলিপি জমা দিতে গেলে প্রার্থীদের এ কথা জানায় এনটিআরসিএ’র কর্মকর্তা।

সহকারি মৌলভী নিবন্ধনদারী শিক্ষকদের পক্ষে মো. ইকবাল হোসেন এই স্মারকলিপি জমা দেন।

মো. ইকবাল হোসেন বলেন, অনেক মাদ্রাসা সুপার সহকারি মৌলভীর নবসৃষ্ট পদের চাহিদা প্রদানে অনিহা প্রকাশ করছে। আবার অনেকে ইচ্ছে করে চাহিদা দিচ্ছে না। নবসৃষ্ট পদের চাহিদা দেওয়া যাবে কিনা বা চাহিদা দিলে এমপিও এ কোন সমস্যা হবে কিনা এমন নানা কারণে তারা চাহিদা দিচ্ছে না।

তিনি আরও বলেন, বিষয়টি নিয়ে আমরা এনটিআরসিএতে স্মারকলিপি জমা দিয়েছি। এনটিআরসিএ’র কর্মকর্তারা আমাদের জানিয়েছেন, সহকারি মৌলভীর নবসৃষ্ট পদের চাহিদা দিতে সমস্যা হবে না। পরবর্তীতে এমপিওভুক্ত হতেও সমস্যা হবে না।

এনটিআরসিএ’র চেয়ারম্যান বরাবর জমা দেওয়া স্মারকলিপিতে প্রার্থীরা জানিয়েছেন, ‘‘সরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদরাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা -২০১৮ (২৩ নভেম্বও ২০২০ পর্যন্ত সংশোধিত) অনুযায়ী প্রত্যেক মাদ্রাসার দাখিল স্তরে সহকারি মৌলভী ১টি নবসৃষ্ট পদসহ মোট ৪টি ‘সহকারী মৌলভী’ পদ নির্ধারণ করা হয়েছে। যা কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের রাজস্ব বাজেট শাখা থেকে ১৯ ডিসেম্বর ২০১৯ইং তারিখে প্রকাশ করা হয়।

সেখানে সুস্পষ্টভাবে ২০২১-২২ অর্থবছর থেকে সহকারি মৌলভী নবসৃষ্টপদে চাহিদা প্রদান ও এমপিও হওয়ার ব্যাপারে নির্দেশনা প্রদান করা হয়েছে। কিন্তু কতিপয় প্রতিষ্ঠান প্রধান এ বিষয়ে উদাসীনতা প্রদর্শন করছেন। সহকারি মৌলভী’ পদের নবসৃষ্ট পদসহ মোট ৩+১=৪টি শূন্য পদের চাহিদা প্রদান করে শিক্ষক সংকট দূর করে প্রতিষ্ঠানের শিক্ষার স্বাভাবিক গতি বজায় রেখে বর্তমান সরকারের কাঙ্ক্ষিত শিক্ষার আধুনিকায়নে যেসকল প্রতিষ্ঠান প্রদান ভূমিকা রাখবেন না উনারা মূলত সরকারেরই বিরোধিতা করার শামিল।

উক্ত বিষয়ে সারাদেশের বিভিন্ন মাদরাসার প্রধানদের সাথে কথা বলে বিভিন্ন মতামত পাওয়া যায়। বেশিরভাগ মাদরাসার প্রধানরা বলছেন যে, উনারা এ বিষয়ে কিছু জানেন না। এমন জবাব দেওয়ায় অনেকেই প্রতিষ্ঠান পরিচালনার যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলছেন। আবার অনেকই বলছেন যে, এখন চাহিদা দিলে এমপিও হতে সমস্যা হবে। অথচ সংশ্লিষ্ট কর্মকর্তাদের মতে ২০১৮ সালের সংশোধিত এমপিও নীতিমালা অনুযায়ী সহকারি মৌলভী মোট পদসংখ্যা ৪টি। তাই ১টি নবসৃষ্ট পদ প্রদান করলে এতে এমপিও হতে কোন সমস্যা নেই।

আবার অনেক প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে চাহিদা প্রদান না করে বিভিন্ন কলাকৌশলে কিংবা জাল-জালিয়াতির মাধ্যমে নিজেদের পছন্দমত প্রার্থীকে নবসৃষ্ট পদে এমপিও করিয়ে দিতে চেষ্টা-তদবীর চালানোর অভিযোগও পাওয়া যাচ্ছে।’’

তাদের দাবি সমূহ
১. প্রতিষ্ঠানের কমিটি না থাকলে বিকল্প ব্যবস্থায় যাতে চাহিদা দিতে পারে তার জন্য নির্দেশনা প্রদান করা।
২. নবসৃষ্ট পদ মানেই এমপিও পদ, এ পদে চাহিদা দিলে কোন সমস্যা হবেনা। এ বিষয়ে প্রতিষ্ঠান প্রধানদের দ্বিধা থাকার অবকাশ নেই।
৩. সহকারি মৌলভী নবসৃষ্ট পদসহ মোট ৪টি শূন্য পদের চাহিদা প্রদান নিশ্চিত করা।

You might also like
Leave A Reply

Your email address will not be published.