ভারত সফরে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য

শিক্ষা, সংস্কৃতি ও গবেষণায় দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে ভারত সফরে গেলেন জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান। শুক্রবার (০৪ মার্চ) দুপুরে একটি বেসরকারি এরলাইন্স যোগে ভারতের পশ্চিমবঙ্গে অবতরণ করেন তিনি। এই সফরে উপাচার্যের সঙ্গে রয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বাংলা ভাষাভাষী মানুষের আন্তর্জাতিক সংগঠন বাংলা ওয়ার্ল্ড ওয়াইডের আমন্ত্রণে এই সফর করেন উপাচার্য। দুইদিনের এই সফরে বাংলা ওয়ার্ল্ড ওয়াইড এর সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ের একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

শিক্ষা,গবেষণা ও সংস্কৃতির বিনিময়ে ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শীর্ষস্থানীয় বাঙালি বুদ্ধিজীবী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও পেশাজীবীর সঙ্গে বৈঠকে মিলিত হবেন তিনি।

আজ শনিবার বিকেলে কলকাতার একটি হোটেলে বাংলা ওয়ার্ল্ডওয়াইডের সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিক সমঝোতা পত্র স্বাক্ষরিত হবে। পাশাপাশি দ্বিপাক্ষিক মতবিনিময় সভাও অনুষ্ঠিত হবে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান, সংসদ সদস্য আরমা দত্ত, কলকাতাস্থ বাংলাদেশের উপ-হাইকমিশনের উপ-রাষ্ট্রদূত তৌফিক হাসান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বোম্বে ও কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি এবং বাংলা ওয়ার্ল্ডওয়াইড এর সভাপতি বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্যায়। দুই দেশের শিক্ষা, গবেষণা ও সংস্কৃতি বিনিময় ও সম্পর্ক উন্নয়নে বিভিন্ন আনুষ্ঠানিক কার্যক্রম শেষে ৬ মার্চ বাংলাদেশে ফেরার কথা রয়েছে উপাচার্যের।