The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

বিশ্বসেরা গবেষকদের তালিকায় বাউয়েট এর ১৭ শিক্ষক

বাউয়েট প্রতিনিধিঃ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছে নাটোরের বাগাতিপাড়ার বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বাউয়েট) ১৭ জন শিক্ষক।

সম্প্রতি এলপার ডগার সাইন্টিফিক ইন্ডেক্স ২০২৩ র‌্যাংকিং-এ প্রকাশিত বাংলাদেশের ১৮০ টি বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের মধ্যে বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বাউয়েট), কাদিরাবাদ সেনানিবাস, নাটোর ৪৯তম স্থান অর্জন করেছে।

বাউয়েটের ১৭ জন শিক্ষক এর মধ্যে প্রথম স্থানে রয়েছেন রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম। উল্লেখ্য যে তিনি কেমিক্যাল সায়েন্স গবেষণা ক্ষেত্রে বাংলাদেশের মধ্যে প্রথম স্থান অর্জন করেছেন। এছাড়াও অন্যান্যদের মধ্যে স্থান পেয়েছেন সিই বিভাগের বিভাগীয় প্রধান ও ডীন অধ্যাপক ড. প্রকৌশলী মোঃ রশিদুল হাসান, আইসিই বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. মোঃ রুবেল বাশার, ইইই বিভাগের সহকারী অধ্যাপক মোঃ মাহমুদুল হাসান মুবিন, ইইই বিভাগের সহকারী অধ্যাপক শুভজিৎ কুমার সিংহ, পদার্থবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন, সিএসই বিভাগের বিভাগীয় প্রধান এবং প্রক্টর প্রফেসর মোহাম্মদ গোলাম সরওয়ার ভূঁঞা, রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মোঃ শাহারুল ইসলাম, সিএসই বিভাগের সহকারী অধ্যাপক মোঃ ওমর ফারুক, সিই বিভাগের সহযোগী অধ্যাপক ড. প্রকৌশলী মোঃ মাহমুদুর রহমান, আইসিই বিভাগের সহকারী অধ্যাপক পার্থ প্রতিম দেবনাথ, ইইই বিভাগের প্রভাষক মোঃ আব্দুল-আল আজমাইন, সিএসই বিভাগের প্রভাষক সুব্রত কুমার পাল, পদার্থবিদ্যা বিভাগের প্রভাষক মোঃ বরকত উল্লাহ, সিএসই বিভাগের সহকারী অধ্যাপক মোঃ মুক্তার হোসেন, আইসিই বিভাগের প্রভাষক মোঃ নাজমুল হুসাইন, এবং পদার্থবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মোঃ নূরুল ইসলাম।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল মো. মোস্তফা কামাল (অব.) বিশ্বসেরা গবেষকদের তালিকায় বাউয়েটের ১৭ জন শিক্ষক অর্ন্তভূক্ত হওয়ায় শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

প্রথম স্থান পাওয়া ড. মোঃ সাইফুল ইসলাম তার অনুভূতি ব্যক্ত করে বলেন, “বিশ্বসেরা র‌্যাংকিং-এ বাউয়েট এর শিক্ষকগণ স্থান করে নেওয়ায় আমি অত্যন্ত আনন্দিত এবং এটা অনেক সম্মান ও গৌরবের বিষয়। তাই শিক্ষকদের শিক্ষকতার পাশাপাশি গবেষণা কাজে আরো বেশি মনোযোগী হওয়ার জন্য আহবান করছি।”

উল্লেখ্য যে, গত বছরে এই র‌্যাংকিং-এ বাউয়েটের অবস্থান প্রথম ১০০ এর উপরে ছিল। মাত্র এক বছরের ব্যবধানে র‌্যাংকিং-এ বাউয়েটের এই উন্নয়ন একটি উল্লেখযোগ্য অর্জন।

মোঃ শাফায়াত হোসেন/

You might also like
Leave A Reply

Your email address will not be published.