The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ২১শে মে, ২০২৪

বিশ্বকাপ উপলক্ষে অন্য দেশের পতাকা ওড়ানো যাবে : হাইকোর্ট

সারা দেশে ব্রাজিল-আর্জেন্টিনাসহ বিভিন্ন দেশের পতাকা ওড়ানো বন্ধে দায়ের করা রিট উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছে হাইকোর্ট। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ ফয়সাল দস্তগীর। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায় ও সহকারী অ্যাটর্নি জেনারেল সামসুন নাহার লাইজু।

পরে আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ ফয়সাল দস্তগীর বলেন, ‘আদালতে বলেছি, ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযদ্ধের মাধ্যমে লাল সবুজের পতাকা পেয়েছি। দেশের পতাকা না টাঙিয়ে বিদেশি পতাকা টাঙানো দেশের জন্য অবমাননাকর। জাতীয় পতাকা ব্যবহার বিধিমালা লঙ্ঘন করে বিভিন্ন ভবনে ব্রাজিল-আর্জেন্টিনাসহ নানান দেশের পতাকা ওড়ানো হয়েছে। বিদেশি পতাকার সঙ্গে দেশের পতাকা পর্যন্ত ওড়ানো হয়নি।’

ফয়সাল দস্তগীর বলেন, ‘আদালত আমাদের বক্তব্যের সঙ্গে একমত হয়েছেন। তবে আদালত বলেছেন, বিশ্বকাপ উপলক্ষে সাময়িক সময়ের জন্য পতাকা ওড়ানো হয়েছে। এই খেলার সঙ্গে বাংলাদেশের মানুষের ইমোশন জড়িয়ে আছে। এছাড়া বাংলাদেশ ক্রিকেট দলের পক্ষেও বিভিন্ন দেশে পতাকা ওড়ানো হয়। পরে আদালত রিট আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে আদেশ দিয়েছেন।’

জানা যায় যশোরের মাসুম বিল্লাহ নামে এক ব্যক্তির পক্ষে সারা দেশে ব্রাজিল-আর্জেন্টিনাসহ বিভিন্ন দেশের পতাকা টাঙানোর বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন অ্যাডভোকেট মোহাম্মদ ফয়সাল দস্তগীর।

উক্ত রিটে প্রত্যেক বিভাগীয় কমিশনার, ঢাকা মহানগর পুলিশ কমিশনারসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.