The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৯শে মে, ২০২৪

বিদেশে পিএইচডি ইচ্ছুকদের ফান্ড দেবে ইউজিসি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর দিল আফরোজা বেগম বলেছেন, দেশের বাইরে পিএইচডি ডিগ্রি অর্জনে আগ্রহীদের ফান্ড দেবে ইউজিসি। এজন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে ১০ কোটি বরাদ্দ পেয়েছে ইউজিসি।

বুধবার (২০ জুলাই) দুপুরে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে উচ্চ শিক্ষায় অ্যাক্রেডিটেশন বিষয়ক সম্মেলন ও অ্যাক্রিডিটেশন প্রক্রিয়ার উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে ইউজিসি চেয়ারম্যান বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে আর্থিক শৃঙ্খলা নিশ্চিত ও অনিয়ম/ত্রুটি-বিচ্যুতি চিহ্নিতকরণ এবং অভিন্ন আর্থিক নীতিমালা প্রণয়ন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সার্বিক বিষয়ে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন নিশ্চিতকরণের লক্ষ্যে কমিশনের মনিটরিং ব্যবস্থা জোরদার করা হয়েছে।

তিনি আরও বলেন, শিক্ষার্থী ও অভিভাবকদের সুবিধার্থে দেশে আজ গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। কোভিড-১৯ এর মতো মহামারী যদি পুনরায় দেখা দেয় সে সমস্যা দূরীকরণের জন্য জাতীয় পর্যায়ে Blended Education টাস্কফোর্স গঠন করা হয়েছে। অর্থাৎ বাংলাদেশের শিক্ষাব্যবস্থা পিছিয়ে যাওয়ার আর কোন উপায় নেই। আমাদের কাজ হবে এখন থেকে রিসার্চে মনোযোগী হওয়া, নতুন নতুন উদ্ভাবন করা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.