The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

প্রকাশিত হয়েছে জবির চারুকলা বিভাগের পরীক্ষার সময়সূচী

মাসুম তালুকদার, জবি প্রতিনিধিঃজগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে বি.এফ.এ (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার (চারুকলা বিভাগের) ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষার সময়সূচি প্রকাশিত হয়েছে ।
আগামী ১২ নভেম্বর (শনিবার) ব্যবহারিক পরীক্ষা এবং ১৭ নভেম্বর (বৃহস্পতিবার)মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। ব্যবহারিক পরীক্ষা সকাল ১১.০০ থেকে দুপুর ১.০০ পর্যন্ত একটানা ২ ঘন্টা চলবে। আর মৌখিক পরীক্ষা ( শুধুমাএ ব্যবহারিক পরীক্ষা উওীর্ণ শিক্ষার্থী) সকাল ৯.০০ থেকে বিকাল ৩ঃ৩০ পর্যন্ত চলবে।আর মাঝখানে খাবার বিরতি থাকবে দুপুর ১.০০ থেকে ১ঃ৩০ পর্যন্ত।

পরীক্ষাটি ১০০ নাম্বারে অনুষ্ঠিত হবে, যার মধ্যে ব্যবহারিক পরীক্ষা ৯০ ও মৌখিক পরীক্ষা ১০ নাম্বারে হবে। ব্যবহারিক পরীক্ষার মধ্যে ব্যবহারিক ড্রইং ৭০ ও ব্যবহারিক ডিজাইন ২০। উক্ত পরীক্ষাটির বিষয়বস্তু জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।
পরীক্ষার কেন্দ্র জবির বাংলা,ইতিহাস,ইসলামিক স্টাডিজ ও,ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরু হবার ৩০ মিনিটের মধ্যে হলে প্রবেশ করতে হবে এবং সাথে প্রবেশপএ নিতে হবে, অন্যথায় পরীক্ষা দিতে দেওয়া হবে না।
এছাড়া গুচ্ছের টেকনিক্যাল কমিটির সূত্রে জানা যায়, গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে মোট আবেদন করেছেন ১ লাখ ৫৭ হাজার। এর মধ্যে যথাক্রমে ‘এ’ ইউনিটে আবেদন পড়েছে ৮৫ হাজারের বেশি, ‘বি ইউনিটে ৪৮ হাজারের অধিক, ও ‘সি’ ইউনিটে আবেদন পড়েছে ২৩ হাজারের বেশি। এবার নিজস্ব পদ্ধতিতে মেরিট ও ভর্তি কার্যক্রম সম্পন্ন করবে গুচ্ছের অন্তর্ভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো। গুচ্ছ পদ্ধতির অন্তর্ভুক্ত বিদ্যালয়গুলো তাদের নিজস্ব পদ্ধতিতে মেরিট প্রকাশের পাশাপাশি ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করবে। এক্ষেত্রে ভর্তি প্রক্রিয়ায় পূর্ব নির্দেশনাকেই অনুসরণ করতে হবে।
উল্লেখ্য, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার আবেদন গত ১৭ অক্টোবর দুপুর ১২টা হতে শুরু হয় এবং ২৭ অক্টোবর রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত আবেদন প্রক্রিয়া শেষ হয়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.