The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

পায়ের গোড়ালি ১৭১ ডিগ্রি ঘুরিয়ে বিশ্বরেকর্ড

পায়ের গোড়ালি প্রায় ১৭০ ডিগ্রিরও বেশি ঘুরিয়ে বিশ্বরেকর্ড গড়েছেন যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোর ৩২ বছর বয়সী এক নারী। গিনেস বুক অব ওয়ার্ল্ডস রেকর্ডের তথ্য অনুযায়ী, কেলসি গ্রাব নামের ওই নারী তার এক পায়ের গোড়ালি স্বাভাবিক ও সোজা রেখে অপর পায়ের গোড়ালি ১৭১ দশমি ৪ ডিগ্রি পর্যন্ত ঘোরাতে পারেন।

তবে গোড়ালি ঘুরিয়েও যে বিশ্বরেকর্ড গড়া যায় সেটি জানা ছিল না লাইব্রেরিয়ান কেলসি গ্রাবের। কিন্তু তার এক সহকর্মী লাইব্রেরিতে বসে নিউয়েস্ট ওয়ার্ল্ড রেকর্ড বুক (২০২১) পড়ছিলেন। পাতা উল্টানোর সময় হঠাৎ করে তার চোখে পড়ে যে— পায়ের গোড়ালি ঘুরিয়ে বিশ্বরেকর্ড গড়েছেন কেউ একজন।

এরপর কেলসি গ্রাব কাগজের পাতার ওপর দাঁড়িয়ে গোড়ালি ঘোরানোর চেষ্টা করেন। তখন তিনি বুঝতে পারেন চাইলেই এ রেকর্ডটি ভেঙে দিতে পারবেন।

গোড়ালি ঘোরানোর বিষয়টি গ্রাবের জন্য আরও সহজ ছিল কারণ তিনি বরফের ওপর স্কেটিং করতেন। ফলে শরীর না নাড়িয়েও নিজের পা ঘোরাতে পারতেন তিনি।

গিনেজ ওয়ার্ল্ডস রেকর্ডকে এই অদ্ভুত রেকর্ড ভাঙা সম্পর্কে গ্রাব বলেছেন, ‘যখন আমি অন্যদের বলছিলাম আমি এ রেকর্ড ভাঙতে চাচ্ছি। তখন সবাই তা দেখতে চায়। দেখার পর তারা বলল আমি বর্তমান রেকর্ড ভেঙে দিতে পারব।’

তিনি আরও বলেছেন, আমি মজার ছলেই গিনেস ওয়ার্ল্ডস রেকর্ডে আবেদন করি।’

এদিকে পুরুষ ক্যাটাগরিতে এই রেকর্ডটির মালিক হলেন যুক্তরাষ্ট্রের উটাহর অ্যারন ফোর্ড। তিনি নিজের পায়ের গোড়ালি ১৭১.০৩ ডিগ্রি পর্যন্ত ঘোরাতে পারেন। সূত্র: এনডিটিভি

You might also like
Leave A Reply

Your email address will not be published.