The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪

নোবিপ্রবি’র বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ স্টাডিজ বিভাগের ষষ্ঠ বছরে পদার্পণ

রিয়াদ হোসেন, নোবিপ্রবিঃ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ স্টাডিজ বিভাগ ষষ্ঠ বছরের পদার্পণ করেছে। ২০১৭ সালের ১২ জানুয়ারি এ বিভাগটি শ্রেণি কার্যক্রম শুরু করে।
বিশ্ববিদ্যালয় পর্যায়ে মুক্তিযুদ্ধকে উপজীব্য করে কোনো বিভাগ বাংলাদেশে ছিল না। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ স্টাডিজ বিভাগ প্রতিষ্ঠা এই ধরনের পঠন-পাঠনের প্রথম উদ্যোগ।

বিভাগটিতে বর্তমানে ১৩ জন শিক্ষক এবং পাঁচটি ব্যাচের দুই শতাধিক শিক্ষার্থী অধ্যায়নরত আছে। এ বিভাগটি বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস চর্চায় বর্তমান সময়ে এগিয়ে যাচ্ছে। বিভাগের শিখন কার্যক্রমের অংশ হিসেবে শিক্ষার্থীরা ক্লাসের পাশাপাশি মাঠ পর্যায়ে মুক্তিযুদ্ধ গবেষণায় মনোনিবেশ করছে। মুক্তিযুদ্ধ গবেষণার জন্য স্থাপন করা হয়েছে ল্যাব সেন্টার। বিভাগের প্রথম এবং দ্বিতীয় ব্যাচ স্নাতক স্নাতক শেষ করেছে। এ বিভাগের শিক্ষার্থীরা নিয়মিতভাবেই দেশীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করে বিভাগ তথা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-কার্যক্রম গতিশীল করছে। পাশাপাশি বিভাগের একাধিক শিক্ষার্থী বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে নিজেদের লেখা প্রকাশ করেছে।

বিশ্ববিদ্যালয়ের সহ-শিক্ষাকার্যক্রমের মধ্যে নোবিপ্রবি সাংবাদিক সমিতি, নোবিপ্রবি প্রেসক্লাব, বিএনসিসি, ছায়া জাতিসংঘের মতো ক্লাবের নেতৃত্ব প্রদান করছে এ বিভাগের শিক্ষার্থীরা।
মুক্তিযুদ্ধের ইতিহাসকে একাডেমিক স্বীকৃতি প্রদানের ক্ষেত্রে যুগোপযোগী সিলেবাস, দক্ষ তরুণ শিক্ষক – সর্বোপরি গবেষণাধর্মী কার্যক্রমের মাধ্যমে এ বিভাগ ইতোমধ্যেই অনন্য।
প্রতিষ্ঠাবার্ষিকীতে বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ স্টাডিজ বিভাগকে অভিনন্দন। শিক্ষা, গবেষণা ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস চর্চার মাধ্যমে এ বিভাগ এগিয়ে যাবে এমনটাই প্রত্যাশা।

You might also like
Leave A Reply

Your email address will not be published.