The Rising Campus
News Media

নির্দিষ্ট সময়সীমা নেই জাবির ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোডে

জাবির কেন্দ্রীয় ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান জানিয়েছেন, জাবির ক্যাপাসিটি বিবেচনার জন্য কমিটি রয়েছে, উনারা এখনো রিপোর্ট দেননি। রিপোর্ট দিলেই চূড়ান্ত তারিখ নির্ধারণে সভার আয়োজন করা হবে। এরপর সভায় ভর্তি পরীক্ষার চূড়ান্ত তারিখ নির্ধারণ করা হবে।

শুক্রবার (১ জুলাই) সন্ধ্যায় এসব কথা জানান তিনি। এদিকে বৃহস্পতিবার (২৩ জুন) থেকে জাবির ২০২১-২০২২ প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার্থীদের প্রবেশপত্র ডাউনলোড প্রক্রিয়া শুরু হয়েছে।

এ ব্যাপারে তিনি জানান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য শিক্ষার্থীরা আগে থেকে রোল নম্বর পেয়ে যাচ্ছেন। রোল নম্বর অনুযায়ী তাদের আসনবিন্যাস হবে। এক্ষেত্রে শিক্ষার্থীরা যেকোনো সময়েই প্রবেশপত্র ডাউনলোড করতে পারছেন। গতবছরও প্রবেশপত্র ডাউনলোড করার জন্য নির্ধারিত কোনো সময় ছিলো না, এবারও নেই। শিক্ষার্থীরা যেকোনো সময়ে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

জানা গেছে, এ কমিটিতে সভাপতি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মঞ্জুরুল হক এবং সদস্য সচিব হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আক্তার রয়েছেন। এছাড়া জাবির অন্যান্য শিক্ষক-কর্মকর্তাও কমিটিতে রয়েছেন।

এদিকে ভর্তি পরীক্ষার চূড়ান্ত তারিখ ও সময়সূচি পরবর্তীতে দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এছাড়া পরীক্ষার পূর্বে বিস্তারিত তথ্য ও সিটপ্ল্যান juniv-admission.org ওয়েবসাইটে পাওয়া যাবে।

এদিকে গত ২৩ জুন থেকে জাবির ভর্তি পরীক্ষা অংশ নেওয়ায় জন্য প্রবেশপত্র ডাউনলোড করতে পারছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

জানা গেছে, এবার জাবির ‘এ’ ইউনিটে ৪৬৬ আসনের বিপরীতে ৭৬ হাজার ৩৭৯ জন, ‘বি’ ইউনিটে ৩৮৬ আসনের বিপরীতে ৪৮ হাজার ৩৪৭ জন, ‘সি’ ইউনিটে ৪৬৭ আসনের বিপরীতে ৫৩ হাজার ৪৩০ জন, ‘ডি’ ইউনিটে ৩২০ আসনের বিপরীতে ৮৭ হাজার ৭২৮ জন ও ‘ই’ ইউনিটে ২৫০ আসনের বিপরীতে ১৮ হাজার ৭২১ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

এবার বিশ্ববিদ্যালয়টির গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) মিলে ‘এ’ ইউনিট; সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ মিলে ‘বি’ ইউনিট; কলা ও মানবিক অনুষদ, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, চারুকলা বিভাগ এবং বঙ্গবন্ধু ও তুলনামূলক সাহিত্য সংস্কৃতি ইন্সটিটিউট মিলে ‘সি’ ইউনিট; জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ইউনিট এবং ব্যবসায় শিক্ষা অনুষদ ও ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) মিলে ‘ই’ ইউনিটের অধীনে পাঁচ অনুষদে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.