The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪

তেরো বছরে পর্দাপন, কেমিক্যাল ডে উদযাপন

যবিপ্রবি প্রতিনিধিঃ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) এর কেমিকৌশল বিভাগের তেরো বছরে পর্দাপন উপলক্ষে কেমিক্যাল ডে উদযাপন করা হয়েছে।

আজ মঙ্গলবার সকালে আনন্দ র‌্যালির মধ্য দিয়ে কেমিক্যাল ডে এর আনুষ্ঠানিক ঘোষণা করা হয়। র‌্যালি বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে থেকে যাত্রা শুরু করে সারা ক্যাম্পাস প্রদক্ষিন করে বিভাগে এসে শেষ হয়। এসময় ” শুভ শুভ শুভ দিন, কেমিক্যাল এর জন্মদিন” স্লোগানে মুখরিত হয়ে উঠে সমস্ত একাডেমিক ভবন। স্লোগানে কেমিকৌশল বিভাগকে রয়েল বিভাগ হিসাবে উল্লেখ করেন শিক্ষার্থীরা।

র‌্যালি শেষে বিভাগের চেয়ারম্যান ও গবেষক ড. জাভেদ হোসেন খানের সভাপতিত্বে কেক কাটা হয়। এ সময় তিনি বলেন, কেমিকৌশল বিভাগ এ বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে পুরাতন একটি বিভাগ। পুরাতন হিসেবে এ বিভাগের সুনাম বিশ্ববিদ্যালয়ের সকলের কাছে। তোমরা তোমাদের এ সুনাম অক্ষুণ্ণ রাখবে।

আরো বলেন, এ বিভাগে পড়ে তোমাদের হতাশ হওয়ার কারণ নেই। তোমরা তোমাদের বড় ভাই আপুদের থেকে খোজ নিলে জানতে পারবা কেমিকৌশল বিভাগে পড়ে কি করতে পারবা। এ বিভাগের পড়াশোনার বিস্তৃত ও অনেক।

এ সময় কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ ওয়াসিকুর রহমান ও ড. এস এম নূর-আলম শিক্ষার্থীদের উদ্দেশ্য দিক নির্দেশনা মূলক বক্তব্য দেন।

কেক কাটা শেষে নবীন শিক্ষার্থীদের বরন করে নেন কেমিকৌশল বিভাগ। পরে খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় কেমিকৌশল বিভাগের অন্য সকল শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০০৯ সালে অ্যাপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল টেকনোলজি নামে বিভাগটির যাত্রা শুরু হয়। এরপর ২০১১ সালে বিভাগটির নাম কেমিক্যাল ইন্জিনিয়ারিং করা হয়। পড়াশোনার পাশাপাশি গবেষণা, খেলাধুলা ও সাংস্কৃতিক অঙ্গনে এ বিভাগের সুনাম রয়েছে। ইন্জিনিয়ারিং অনুষদের অন্তর্ভুক্ত এ বিভাগে স্নাতক (বিএসসি ইন্জিঃ) ও স্নাতকোত্তর (এমএসসি ইন্জি./এমফিল ও পিএইচডি) পর্যায়ে পাঠদান করা হয়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.