The Rising Campus
News Media

ঢাবি ভিসির সঙ্গে চীনের রাষ্ট্রদূতের সাক্ষাৎ: চীনে উচ্চশিক্ষায় বৃত্তির সংখ্যা বাড়বে

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত জনাব লি জিমিং ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য প্রফেসর ডক্টর মোঃ আখতারুজ্জামানের সাথে গতকাল ১৪ নভেম্বর, মঙ্গলবার সাক্ষাৎ করেন। তার সঙ্গে ঢাকায় চীনা দূতাবাসের আরও কয়েকজন কর্মকর্তা ছিলেন।

বৈঠকে তারা পারস্পরিক স্বার্থের বিষয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয় দ্বারা পরিচালিত চলমান যৌথ সহযোগিতামূলক একাডেমিক ও গবেষণা কার্যক্রম জোরদার করার সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। তারা চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষার কোর্স চালুর সম্ভাবনা নিয়েও আলোচনা করেন।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান বলেন, চীন দীর্ঘদিন ধরে শিক্ষা, গবেষণা, অবকাঠামো, ব্যবসা-বাণিজ্যসহ বাংলাদেশের সার্বিক উন্নয়নে ব্যাপক অবদান রেখে আসছে। তিনি ঢাবি ও চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে আরও সহযোগিতামূলক একাডেমিক ও গবেষণা কার্যক্রম গ্রহণের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

রাষ্ট্রদূত বলেন, ঢাবির শিক্ষার্থীদের চীনে উচ্চশিক্ষা গ্রহণের জন্য বৃত্তির সংখ্যা বাড়ানো হবে। যেসব শিক্ষার্থী চাইনিজ ভাষা শিখবে তাদের এ ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। তারা সমসাময়িক চীন নিয়ে বাংলাদেশি পণ্ডিতদের একটি পুল তৈরির বিষয়েও আলোচনা করেন।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.