The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম অয়ন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এতে উত্তীর্ণ হয়েছেন ১১ হাজার ১৬৯ জন। পাশের হার ৯ দশমিক ৬৯ শতাংশ।

আজ বুধবার (৭ জুন) বেলা ১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ ফল ঘোষণা করেন।

প্রকাশিত ফল অনুযায়ী, এবার ‘এ’ ইউনিটে প্রথম হয়েছেন বরিশালের অমৃতলাল দে কলেজের শিক্ষার্থী অয়ন চক্রবর্তী। তিনি বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্র থেকে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিলেন। ভর্তি পরীক্ষায় অয়নের প্রাপ্ত নম্বর ৮৪ ও সর্বমোট প্রাপ্ত নম্বর ১০৪। মানবিক বিভাগ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন এই শিক্ষার্থী।

‘এ’ ইউনিটে বিজ্ঞান শাখা থেকে ১০৩ নম্বর পেয়ে প্রথম হয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থী সৌম্যদীপ্ত মণ্ডল। চারুকলা ইউনিটেও প্রথম হয়েছিলেন তিনি। আর ব্যবসায় শিক্ষা শাখা থেকে ৮৮ নম্বর পেয়ে প্রথম হয়েছেন ঢাকা কমার্স কলেজের শিক্ষার্থী মো. আশিকুজ্জামান।

এবছর কলা আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে পাসের হার ৯.৬৯ ও মোট পাস করেছে ১১ হাজার ১৬৯ জন। বাকি ৯০.৩১ শতাংশ শিক্ষার্থী ফেল করেছে। ‘এ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন ১ লাখ ১৫ হাজার ২২৩ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগে পাশ করেছেন ৪ হাজার ৪৮৭ জন, মানবিক বিভাগে ৬ হাজার ৩১ জন ও ব্যবসায় শিক্ষা অনুষদে ৬৫১ জন।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ২ হাজার ৯৩৪টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯০৮টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৭৪৪টি ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৮২টি আসন বরাদ্দ রয়েছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.