ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের অনার্স ১ম বর্ষের ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২১ সনের ১ম বর্ষ অনার্স নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সোমবার (১২ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস থেকে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, সাত কলেজের ২০২১ সনের ১ম বর্ষ অনার্স নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষার অংশগ্রহনেচ্ছু পরীক্ষার্থীদেরকে আগামী ১৫-২৬ সেপ্টেম্বর তারিখের মধ্যে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। আর কলেজে কর্তৃপক্ষকে আগামী ২৮ সেপ্টেম্বর তারিখের মধ্যে শিক্ষার্থীদের আবেদন ভেরিফাই করতে হবে।

তবে চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণ করার ক্ষেত্রে শিক্ষার্থীদের নিয়মিত ক্লাসে উপস্থিতি ব্যাপারে কড়াকড়ি আরোপ করা হয়েছে। চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে হলে শিক্ষার্থীদের ক্লাসে কমপক্ষে ৭৫ শতাংশ উপস্থিতি থাকতে হবে। যে সকল শিক্ষার্থীর ক্লাসে উপস্থিতি ৬০-৭৪ শতাংশ এর মধ্যে আছে সেই সকল শিক্ষার্থীকে “নন-কলেজিয়েট” শিক্ষার্থী হিসাবে গণ্য করা হবে এবং পরীক্ষায় অংশ নিতে হলে “নন-কলেজিয়েট” ফিস প্রদান করতে হবে। আর যে সকল শিক্ষার্থীর ক্লাসে উপস্থিতি ৬০ শতাংশ এর কম আছে সেই সকল শিক্ষার্থীকে “ডিস-কলেজিয়েট” শিক্ষার্থী হিসাবে গণ্য হবে। আর “ডিস-কলেজিয়েট” শিক্ষার্থীরা চূড়ান্ম পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

◑ পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলী—

১. ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিবন্ধিত শিক্ষার্থীগণ নিয়মিত এবং ২০১৮-২০১৯, ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের যে সকল শিক্ষার্থীরা ২০১৯, ২০২০ সনের ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করেনি অথবা অংশগ্রহণ করে অকৃতকার্য হয়েছে তারা উক্ত পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবে। অনিয়মিত শিক্ষার্থীদের সকল পত্রে অংশগ্রহণ বাধ্যতামূলক।
২. ২০১৭-২০১৮ শিক্ষার্থীদের (যারা ৪র্থ বর্ষ ২০২১ পরীক্ষায় অংশগ্রহন করেছে) ১ম বর্ষ পরীক্ষায় কোন পত্র/পত্রসমূহে “F” গ্রেড রয়েছে তারা উক্ত “F” গ্রেড প্রাপ্ত পত্র/পত্রসমূহকে আলোচ্য পরীক্ষায় অংশগ্রহণ করে অবশ্যই গ্রহণযোগ্য গ্রেডে উন্নীত করতে হবে।
৩. ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের কোন শিক্ষার্থী যদি ২০২০ সনের ১ম বর্ষ পরীক্ষায় মানোন্নয়ন পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ না করে থাকে তাহলে উক্ত শিক্ষার্থী ২০২১ সনের ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে, কিন্তু যদি ২০২০ সনের ১ম বর্ষ পরীক্ষায় মানোন্নয়ন পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করে থাকে তাহলে তার ২০২১ সনের ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের কোন সুযোগ নাই।
৪. ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের যারা ২০২০ সনের ১ম বর্ষ পরীক্ষায় কৃতকার্য হয়েছে তারা আলোচ্য পরীক্ষায় মানোন্নয়ন পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবে। এছাড়াও ২০২০ সনের ১ম বর্ষ সম্মান পরীক্ষায় সর্বমোট ৩টি পত্রে অকৃতকার্য/অনুত্তীর্ণ/অনুপস্থিত শিক্ষার্থীরাও উক্ত পরীক্ষায় মানোন্নয়ন পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবে।

◑ মানোন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলী—

১. কলা অনুষদের ক্ষেত্রে (D থেকে B-) গ্রেড পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষা দিতে পারবে।
২. সামাজিক বিজ্ঞান অনুষদের ক্ষেত্রে (D থেকে B) গ্রেড পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষা দিতে পারবে।
৩. বিজ্ঞান অনুষদের ক্ষেত্রে (D থেকে C+) গ্রেড পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষা দিতে পারবে।
৪. ব্যবসায় শিক্ষা অনুষদের ক্ষেত্রে (D থেকে A-) গ্রেড পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষা দিতে পারবে।

শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (7college.du.ac.bd) ফরম ফিলাপ বাটনে ক্লিক করে অথবা
http://dua7c.com ওয়েবসাইটে সাইন আপ করে নিজের রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে ওয়েবসাইটের নির্দেশনা অনুযায়ী ফরম পূরণ করতে পারবেন। অনলাইনে ফরম পূরণে কোন শিক্ষার্থী তার প্রদত্ত তথ্যে ভুল করলে তা শিক্ষার্থী নিজেই ফরমপূরনের শেষ তারিখ পর্যন্ত সংশোধন করতে পারবেন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি দেখুন-