The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪

জাবির ভূগোল ও পরিবেশ বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. শাহেদুর রশিদ

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভূগোল ও পরিবেশ বিভাগের সভাপতি হিসেবে দায়িত্ব পেয়েছেন অধ্যাপক ড. মো. শাহেদুর রশিদ।

রবিবার (১৯ মার্চ) রেজিস্ট্রার (চুক্তিভিত্তিক) রহিমা কানিজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. মুহম্মদ নজরুল ইসলামকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করে সুপ্রীমকোর্ট অব বাংলাদেশের হাইকোর্ট বিভাগের রীট পিটিশন নং ৬৩৯৬/২০২১ এ মাননীয় বিচারপতি কে. এম. কামরুল কাদের এবং মাননীয় বিচারপতি মোহাম্মদ আলী-এর সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চের ১৬-০৩-২০২৩ তারিখে প্রদত্ত রায়ের প্রেক্ষিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ্যাক্ট ১৯৭৩ এর প্রথম সংবিধির ৯ (১) ধারা অনুযায়ী উক্ত বিভাগের অধ্যাপক ড. মো. শাহেদুর রশিদকে ৩৬ (ছত্রিশ) মাসের জন্য ভূগোল ও পরিবেশ বিভাগের সভাপতি নিয়োগ করা হলো।

এই আদেশ অবিলম্বে কার্যকর বলে গণ্য হবে। এ সময় তিনি প্রচলিত নিয়ম অনুযায়ী সুযোগ সুবিধাদি ভোগ করবেন।”

উল্লেখ্য, অধ্যাপক ড. মো. শাহেদুর রশিদ জাবির ভূগোল ও পরিবেশ বিভাগ থেকে ১৯৮৯ সালে স্নাতক ও ১৯৯০ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি যুক্তরাজ্যের ডুরহাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৯৩ সালে তিনি জাবির ভূগোল ও পরিবেশ বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ২০০৫ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পান। বিভিন্ন আন্তর্জাতিক ও জাতীয় জার্নালে তার ১৫০টির বেশি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট, বিভাগের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত), সিন্ডিকেট সদস্য, সিনেটর, জাবি শিক্ষক সমিতির ইসি সদস্য, আইকিউএসি-এর অতিরিক্ত পরিচালক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদে দায়িত্ব পালন করেছেন। ২০০৯ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশের বঙ্গোপসাগরের সামুদ্রিক সীমানা নির্ধারণের জন্য ইউএনসিএলওএস টিমের অন্যতম প্রধান বিশেষজ্ঞ হিসেবেও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে মনোনীত করেছিলেন। তিনি মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন সংস্থার পাশাপাশি পরিকল্পনা মন্ত্রণালয়ের বিবিএস-এ জিআইএস এবং রিমোট সেন্সিং বিশেষজ্ঞ হিসেবেও কাজ করছেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.