The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ১২ই জুলাই, ২০২৪

জাবিতে ‘Training for Trainers (ToT)’ শীর্ষক পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ শুরু

জাবি প্রতিনিধিঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভূগোল ও পরিবেশ বিভাগ ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে ”Training for Trainers (ToT)” শীর্ষক পাঁচ দিনব্যাপী আবাসিক প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে।

রবিবার (১৫ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের “জি আই এস” ল্যাব কক্ষে এ কার্যক্রম শুরু হয়েছে। প্রশিক্ষণে জি আই এস এবং রিমোট সেন্সিং এর ব্যবহার ও প্র‍য়োগ সম্পর্কে বিস্তার প্রশিক্ষণ দেয়া হবে।চার ধাপের প্রশিক্ষণ কার্যক্রমের প্রথমপর্ব চলবে ১৯ জানুয়ারি পর্যন্ত।

এতে প্রশিক্ষণ কর্মশালার পরিচালকের দায়িত্ব পালন করছে ভূগোল ও পরিবেশ বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম এবং সমন্বয়কের দায়িত্ব পালন করছে অধ্যাপক ড. কে এম শরিফুল হুদা।

এ বিষয়ে প্রশিক্ষণ প্রোগ্রমের সমন্বয়ক অধ্যাপক শরিফুল হুদা বলেন, ‘জাতীয় বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের সমন্বয়ে এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে রিমোট সেন্সিং ও জিআইএস এর জন্য আলাদা ল্যাব নেই। তাই তারা আমাদের বিভাগের সাথে সমন্বয় করে জাতীয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের পাঠদানে আরো দক্ষ করে তুলতে কর্মশালার আয়োজন করেছে। এতে প্রতিদিন দেড় ঘন্টা ব্যাপী চারটি ক্লাসের আয়োজন করা হয়েছে।

তিনি আরো বলেন, ‘কর্মশালায় অংশগ্রহনকারী শিক্ষকগণ জিআইএস এবং রিমোট সেন্সিং এর ব্যবহার শিখতে পারবেন। চার ধাপে ফেব্রুয়ারী থেকে মে মাস পর্যন্ত প্রতি মাসের দ্বিতীয় সপ্তাহে যথাক্রমে প্রশিক্ষণ কার্যক্রমের বাকী পর্বগুলো অনুষ্ঠিত হবে।’

প্রসঙ্গত, সেমিনারে প্রশিক্ষকের ভূমিকায় থাকবেন ভূগোল ও পরিবেশ বিভাগের ১৮ জন শিক্ষক এবং দেশের সর্বমোট ২২ টি স্নাতক / স্নাতকোত্তর কলেজের ২৪ জন শিক্ষক এ প্রশিক্ষণ গ্রহণ করবেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.