The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪

জাবিতে সিএ ক্যারিয়ার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

জাবি প্রতিনিধিঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) একাউন্টটিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগিতায় দি ইনিস্টিউট অব চার্টার্ড একাউন্টেস অব বাংলাদেশ (আইসিএবি) তত্ত্বাবধানে আয়োজিত হলো চার্টার্ড একাউন্ট ক্যারিয়ার বিষয়ক সেমিনার।

বুধবার (২৩ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে আয়োজিত হয় উক্ত সেমিনারটি। উক্ত সেমিনারে দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।সেমিনারে বক্তারা, চার্টার্ড একাউন্টে ক্যারিয়ার গড়ার বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন।

আইসিএবি এর ভাইস প্রেসিডেন্ট লুতফুল হাদী বলেন, ক্যারিয়ার গঠনের জন্য সিএ একটা অন্যতম মাধ্যম। দুই-তিন বছরের সামান্য পরিশ্রম করে আগামী ত্রিশ-চল্লিশ বছরের প্রফেশন নিশ্চিত করা সম্ভব। সিএ পূর্বের ন্যয় মিথ নয় বরং অনেকেই আছেন খুব অল্প সময়েই সিএ পাশ করছেন এখন। শিক্ষার্থীদের ভয় একটাই অনেক সময় লাগে, অনেক কষ্ট করতে হয়। কিন্তু সময় পরিবর্তন হয়েছে এখন মাত্র তিন থেকে চার বছরের একজন শিক্ষার্থী সিএ প্রফেশনাল হয়ে উঠেন।

সেমিনারে অনিল সালাম ইদ্রিস এন্ড কোং চার্টার্ড একাউন্টেন্টস এর অংশীদার এফসিএ মো: কামরুজ্জামান বলেন, সিএ এমন একটা বিষয় যেটা একই সময়ে পড়াশোনা ও পেশা। প্রাথমিক পড়াশোনা একটু জটিল মনে হলেও অল্প সময়েই কাজের মাধ্যমে যে দক্ষতা তৈরি হয় যা সহজেই একজন শিক্ষার্থীকে যোগ্য করে তুলে।
তিনি আরো বলেন, সিএ তে তেমন বেতন কাঠামো নেই কারণ এখানে বেতন ভাতা অনেক বেশি যা প্রথম শ্রেণির কোনো চাকুরি থেকেও বেশি। দেশে চাহিদার তুলনায় কম সংখ্যক সিএ প্রফেশনাল রয়েছে তাই বলা যায় আপনি সিএ করতে আসলে আপনার চাকুরীর নিশ্চয়তা তৈরি হয়।

একাউন্টটিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সভাপতি মো: সোহেল রানা বলেন, একাডেমিক পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের ক্যারিয়ার গঠনের পথ দেখানও শিক্ষকদের দায়িত্ব। সেই দায়িত্ব থেকেই আমাদের শিক্ষার্থীদের ভবিষ্যৎ কর্মক্ষেত্র সম্পর্কে ধারণা প্রদান করতে বিভাগের পক্ষ থেকে আমাদের এই প্রচেষ্টা। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে চার্টার্ড একাউন্টেন্সি পেশায় যুক্ত হওয়ার জন্য উদ্ভুদ্ধ করছি।

উক্ত সেমিনারের আহ্বায়ক একাউন্টটিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহকারী অধ্যাপক মাহদী হাসান বলেন, আমরা দেখছি শিক্ষার্থীরা শিখতে চায়, জানতে চায়। পাশাপাশি নিজেরা ভবিষ্যতে কোথায় নিজেদের ক্যারিয়ার গড়ে তুলবে সে বিষয়ে চিন্তিত। শিক্ষার্থীদের ক্যারিয়ার গঠনের দিকনির্দেশনা প্রদানেই আমাদের এই উদ্যোগ।

উক্ত বিভাগের ৪৮তম আবর্তনের শিক্ষার্থী মো: তারেকুজ্জামান ও ফাতেমা-তুজ-জাহারার সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন, আইসিএবি এর শিক্ষার্থী তত্ত্বাবধায়ক আব্দুস সাগর, জাবি আইবিএ এর অধ্যাপক আইরিন আক্তার, মাইনুদ্দিন হাসান জুয়েল প্রমুখ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.