জাতীয় বিশ্ববিদ্যালয় প্রফেশনাল কোর্সে ভর্তি আবেদন শুরু আজ, ফি ৩০০ টাকা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষ প্রফেশনাল কোর্সে ভর্তির আবেদন আজ মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) থেকে শুরু হবে। আবেদন কার্যক্রম বিকেল ৪টা থেকে শুরু হয়ে ১০ অক্টোবর পর্যন্ত চলবে। ভর্তির আবদেন অনলাইনে করতে হবে। সোমবার (১৯ সেপ্টেম্বর) জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে হবে। পরে সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০ টাকা জমা দিতে হবে। ১১ অক্টোবরের মধ্যে এ টাকা পরিশোধ করতে হবে।

ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস আগামী ৩০ অক্টোবর থেকে শুরু হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইট www.nu.ac.bd/admissions এর Prospectus/Important Notice অপশন থেকে জানা যাবে।

স্বীকৃত যেকোনো শিক্ষাবোর্ড বা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা থেকে ২০১৭/২০১৮/২০১৯ সালের এসএসসি বা সমমান পরীক্ষা কমপক্ষে জিপিএ-২.৫০ প্রাপ্ত এবং ২০১৯/২০২০/২০২১ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ কমপক্ষে জিপিএ-২.৫০ পয়েন্টপ্রাপ্ত শিক্ষার্থীরা ২০২২ সালের অনার্স প্রফেশনাল ১ম বর্ষে ভর্তি জন্য আবেদন করতে পারবনে।

আবেদনকারীর এইচএসসি বা সমমান শ্রেণির পঠিত বিষয়সমূহ থেকে ভর্তি যোগ্য শিক্ষার্থীদের বিষয় নির্ধারণ করা হবে। ওই পঠিত বিষয়ে (২০০ নম্বরের মধ্যে) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০০ থাকতে হবে।

প্রফেশনাল কোর্সে ভর্তি আবেদন ফি ও কলেজ চয়েজ

অনার্স প্রফেশনাল ১ম বর্ষে ভর্তি কার্যক্রমের প্রাথমিক আবেদন ফি ৩০০ টাকা। আবেদন ফরমে কোনো ভুল থাকলে আবেদনকারী তা ক্যান্সেল করে নতুন করে আবেদন করতে পারবেন। তবে একবারের বেশি ক্যান্সেল করা যাবে না। আর কলেজ কর্তৃক আবেদন ফরমটি নিশ্চিত হলে তা আর ক্যান্সেল করা যাবে না। অন্যদিকে প্রার্থী/আবেদনকারী শুধুমাত্র ১টি কলেজের আবেদন করতে পারবেন।