The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ১২ই জুলাই, ২০২৪

জবিতে প্রদর্শিত হতে যাচ্ছে “মাউস ট্রাপ” নাটক

রিদুয়ান ইসলাম, জবিঃ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নাট্যকলা বিভাগের আগাথা ক্রিস্টি এর রচিত “মাউস ট্রাপ” এর প্রদর্শনী হবে আগামী ১৯ মার্চ। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ঐদিন সন্ধ্যা ৭:০০ টায় নাটকের মঞ্চায়নে থাকবে বিভাগের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। নাট্য প্রযোজনা কোর্সের পরীক্ষার কাজ হিসেবে তারা এই নাটকের মঞ্চায়িত হবে।

জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ৩য় বর্ষ ২য় সেমিস্টারের শিক্ষার্থীদের পরীক্ষা প্রযোজনা ‘দ্যা মাউসট্র্যাপ’। পৃথিবীর ইতিহাসে সর্বাধিক মঞ্চায়িত এই নাটকটি রহস্যঘেরা এক মৃত্যুকে কেন্দ্র করে আবর্তিত। পারস্পারিক সম্পর্ক, মানসিক টানাপোড়েন, অতীত স্মৃতি সবকিছুর সংমিশ্রনে ‘কুইন অফ ক্রাইম’ নামে খ্যাত লেখক আগাথা ক্রিস্টির ‘দ্যা মাউসট্র্যাপ’ নাটকটি মানুষের মনস্তত্বের গভীরে পৌছায়। ইংরেজি থেকে নাটকটি বাংলায় অনুবাদ করেছেন অধ্যাপক আব্দুস সেলিম। প্রচলিত বাংলায় অনুবাদকের অত্যন্ত সহজ ও প্রাঞ্জল অনুবাদ অভিনেতাদের বোধগম্য করে তুলতে সাহায্য করেছে।

নাটকটির কাহিনী মূলত গোয়েন্দা কল্পকাহিনী লেখার প্রচলিত ছন্দ whodunit (Who [has] done it?) পদ্ধতিতে রচিত। নাটকটিতে আনুসঙ্গিক বিষয়াদির ওপর জোর না দিয়ে চরিত্র ও তার কার্যালাপের মধ্যদিয়ে মূল ঘটনা ও রহস্য এগিয়ে যায়। হত্যা, খুনী, গোয়েন্দা, মানসিক বিকারগ্রস্ততা এসকল কিছুর মাঝে এক জটিল ধাঁধার মধ্যদিয়ে নাটকের কুশীলববৃন্দ খুনের আসল রহস্য উদঘাটন করে। ‘Dangerous বলেই অবিশ্বাস্য, আবার অবিশ্বাস্য বলেই Dangerous’। নাটকের প্রতিটি ধাপে নতুন পরিস্থিতি, সন্দেহ, অবিশ্বাস মানবমন ও অস্তিত্বের এক জটিল সমীকরণ খোঁজার চেস্টা করে।

নাটকটি পরিকল্পনা ও নির্দেশনা রয়েছেন আফরিন হুদা, পোশাক পরিকল্পনা সহযোগী: মৌমিতা হালদার মৌ, সাবিহা হক, সাদিয়া ইসলাম বৃষ্টি, কর্ণা কবীর; আবহ সঙ্গীত পরিকল্পনা ও প্রয়োগ: ওয়াসিম বারী ইনজয়, আবহ সঙ্গীত সহযোগী: বৃষ্টি এবং তূর্ণা; আলোক প্রক্ষেপণ সহযোগী: মাহাবুব, শান, সিয়াম, রকি, রঞ্জন; মঞ্চ ব্যবস্থাপনা: ইব্রাহিম, রকি, ইমাম, সাগর; এবং অঙ্গরচনায় থাকবেন বিভাগের ৭ম আবর্তনের শিক্ষার্থীবৃন্দ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.