গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু সেপ্টেম্বরে

গুচ্ছভুক্ত সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী সেপ্টেম্বর মাসে শুরুর প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে সেপ্টেম্বরের ৩ তারিখ থেকে পরীক্ষা শুরু হবে।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের কনফারেন্স রুমে গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এক সভায় প্রাথমিকভাবে এই সিদ্ধান্ত নেয়া হয়।

সভা সূত্রে জানা গেছে, সেপ্টেম্বরের ৩, ১০ এবং ১৭ তারিখ গুচ্ছের তিন ইউনিটের ভর্তি পরীক্ষা আয়োজনের প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। আগামীকাল শুক্রবার (৮ এপ্রিল) বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় এই তারিখ জানানো হবে। সেখানে কোনো বিশ্ববিদ্যালয়ের আপত্তি না থাকলে পরবর্তীতে এই তারিখই চূড়ান্ত করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইমদাদুল হক বলেন, গুচ্ছের ভর্তি পরীক্ষা সেপ্টেম্বরে আয়োজনের প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। কাল আমাদের একটি সভা রয়েছে। সভা শেষ এ বিষয়ে জানানো যাবে।

এদিকে ২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে এক্ষেত্রে ভর্তিচ্ছুদের কিছু শর্ত আরোপ করা হতে পারে।

এ প্রসঙ্গে জবি উপাচার্য জানান, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সব উপাচার্য এ বিষয়ে একমত পোষণ করেছেন। ভর্তি বিজ্ঞপ্তির সাথে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানানো হবে।

এদিকে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সভার আগে ইউজিসি ও সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের মধ্যে একটি সভা অনুষ্ঠিত হয়েছে। ইউজিসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর ড. দিল আফরোজা বেগম- এর সভাপতিত্বে সভায় কমিশনের সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, প্রফেসর ড. মো. আবু তাহের, কমিশনের সচিব ড. ফেরদৌস জামান, জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন, পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমানসহ প্রমুখ উপস্থিত ছিলেন। সভায় ৩৬ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও উপাচার্যগণের মনোনীত প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।