গুচ্ছ ও সেকেন্ড টাইম ভর্তি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিল জবি

২০২১-২২ শিক্ষাবর্ষেও গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় অংশ নেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। এছাড়া দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের ভর্তির সুযোগও দেবে বিশ্ববিদ্যালয়টি।

বুধবার (২০ এপ্রিল) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় বিষয়টি চূড়ান্ত করা হয়। এতে সভাপতিত্ব করেছেন জবি উপাচার্য অধ্যাপক ইমদাদুল হক।

বিষয়টি নিশ্চিত করেছেন জবির আইন অনুষদের ডিন অধ্যাপক ড. সরকার আলী আক্কাস। তিনি বলেন, আমরা সর্ব সম্মতিক্রমে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছি। তবে এক্ষেত্রে কিছু শর্ত আরোপ করা হবে।

শর্তের বিষয়ে জানতে চাইলে তিনি জানান, গুচ্ছ ভর্তি পরীক্ষা শিক্ষার্থীদের কষ্ট লাঘবের জন্য করা হলেও সেটি অনেকাংশেই পূরণ হয়নি। এছাড়া বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থী সংকটে ভুগেছে। এই বিষয়গুলো সমাধানের শর্ত দেওয়া হয়েছে। এছাড়া আমাদের কিছু অভ্যন্তরীণ শর্তও রয়েছে।

দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দেওয়া প্রসঙ্গে অধ্যাপক ড. সরকার আলী আক্কাস আরও বলেন, এবার আমরা সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষায় অংশ নেওয়াদের ভর্তির সুযোগ রাখছি। এটিও চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (৭ এপ্রিল) ইউজিসির সাথে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের একটি সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়গুলোর আর্থিক সমস্যার বিষয়টি সামনে আসলে ইউজিসি গুচ্ছে যাওয়া বিশ্ববিদ্যালয়গুলোর জন্য কিছু শর্ত শিথিল করে।

ইউজিসি জানিয়েছে, গুচ্ছে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়গুলো ভর্তি ফি বাবদ আদায় করা অর্থের পুরোটাই ভর্তি কার্যক্রমের পেছনে ব্যয় করতে পারবেন। যদিও আগে ভর্তি ফি’র ৬০ শতাংশ ব্যয় করতে পারবো বিশ্ববিদ্যালয়গুলো।