The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বুধবার, ২২শে মে, ২০২৪

আইবিএ-জেইউ এর মধ্য দিয়ে জাবির ভর্তি পরীক্ষা শুরু

আসিফুল ইসলাম,জাবি প্রতিনিধিঃ ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ, জেইউ) ভর্তি পরীক্ষার মাধ্যমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২৩ সেশনের স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। রবিবার (১৮ জুন) সকাল ৯টা থেকে প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির তথ্যমতে, চলতি বছর ভর্তি পরীক্ষায় অংশ নেবেন সর্বমোট ২ লাখ ৪৯ হাজার ১০ জন শিক্ষার্থী। মোট আসন সংখ্যা রয়েছে এক হাজার ৮৮৪টি। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে প্রার্থী রয়েছেন ১৩৬ জন।

এ বছর আইবিএ–জেইউ ইউনিটে মোট আসন সংখ্যা ৫০টি।আবেদনকারীর সংখ্যা ৫ হাজার ৮৪৩ জন। সে অনুযায়ী এই অনুষদে আসনপ্রতি লড়বেন প্রায় ১১৭ জন শিক্ষার্থী।

একই দিন নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ ‘সি১’ ইউনিট এবং কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউটভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।এছাড়া সকাল ৯টায় প্রথম শিফটের মাধ্যমে পরীক্ষা শুরু হয়ে বিকাল ৪টা ৪০ মিনিটে ষষ্ঠ শিফটের মাধ্যমে শেষ হবে।

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এবিষয়ে ভর্তি পরীক্ষার শৃঙ্খলা ও নিরাপত্তা কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, ‘ভর্তি পরীক্ষার সময় ক্যাম্পাসে সর্বোচ্চ শৃঙ্খলা রক্ষায় আমরা বদ্ধপরিকর। মাঝে মাঝে কিছু অপ্রীতিকর ঘটনা ঘটে যায়। এবার তেমন ঘটনা যেন না ঘটে সেজন্য বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকসহ সব অংশীজনকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। বিশ্ববিদ্যালয়ের সুনাম যেন ক্ষুণ্ণ না হয় সেদিকে সবাইকে নজর রাখতে হবে।’

এ ছাড়া ক্যাম্পাসের সার্বিক শৃঙ্খলা ও নিরাপত্তা রক্ষায় ১৫০ জন পোশাকধারী সশস্ত্র ও সাদা পোশাকধারী পুলিশ ফোর্স এবং অতিরিক্ত ৬০ জন আনসার সদস্য ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে দায়িত্ব পালন করবেন।ভর্তিচ্ছুদের সহযোগিতায় বিভিন্ন ভবনে ১২০ জন বিএনসিসি ও রোভার স্কাউট সদস্য শৃঙ্খলার দায়িত্বে থাকবেন বলে জানানো হয়েছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.