The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৯শে মে, ২০২৪

কুবিসাসের ‘দায়িত্ব হস্তান্তর’ ও ‘প্রতিষ্ঠাবার্ষিকী’ উদযাপন

নাবিদ, কুবি প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (কুবিসাস) নতুন কার্যনির্বাহী পরিষদ-২০২৩ এর দায়িত্ব হস্তান্তর ও ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। মঙ্গলবার (২০ ডিসেম্বর) বেলা আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভার্চুয়াল ক্লাস রুমে আলোচনা অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।

এসময় সাংবাদিক সমিতির সদ্য বিদায়ী কমিটির সভাপতি শাহাদাত বিপ্লবের সভাপতিত্বে ও সদস্য জান্নাতুল ফেরদৌস ও কার্যনির্বাহী পরিষদের সদস্য আহমেদ ইউসুফ আকাশের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. দুলাল চন্দ্র নন্দী।

এছাড়াও অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের ডিন, হল প্রভোস্ট, ছাত্রপরামর্শক ও নির্দেশনা পরিচালক, প্রক্টর, বিভাগীয় প্রধান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির কার্যনির্বাহী কমিটির নির্বাচন-২০২৩ এর নির্বাচন কমিশনার তারিন বিনতে এনাম, বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ, বঙ্গবন্ধু পরিষদ দুই অংশের নেতৃবৃন্দ, শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ, বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও কুমিল্লা জেলা সাংবাদিক শাহজাদা এমরান (ব্যবস্থাপনা সম্পাদক-আমাদের কুমিল্লা), মহিউদ্দিন মোল্লা (বাংলাদেশ প্রতিদিন), কুমিল্লা রিপোর্টার্স ইউনিটির সা. সম্পাদক আবু মুসা (মাই টিভি), মাহফুজ নান্টু (দৈনিক বাংলা/নিউজ বাংলা), তৈয়বুর রহমান সোহেল ( দ্য বিজনেস স্ট্যানডার্ড), মোহাম্মদ শরিফ (বাংলাদেশ জার্নাল) উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জেলা সাংবাদিকদের পক্ষ থেকে শাহজাদা এমরান কুবিসাসের সদস্যদের নিউজ করার সময় সার্বিক দিক বিবেচনা করে সততার সাথে নিউজ করার আহ্বান জানিয়ে বলেন, “কুবিসাসের প্রতিষ্ঠা থেকে আমরা ছিলাম। এখনো আছি। ভবিষ্যতেও থাকবো।”

শিক্ষক সমিতির সভাপতি দুলাল চন্দ্র নন্দী বলেন, “আপনারা সবাই আমাদের ছাত্র। আপনাদের কাছে অনুরোধ, বিশ্ববিদ্যালয়ের অর্জনগুলো যেমন ভালোভাবে উপস্থাপিত হয়। তেমনি নেগেটিভ বিষয়গুলোও যেন সংবাদ প্রকাশের সময় ক্লিয়ার করা হয়।”

অনুষ্ঠানে উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির কুবির সাথে কুমিল্লার ঐতিহাসিক যোগসূত্র টেনে বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় অবস্থানের দিক থেকে একটা প্রমিত বিশ্ববিদ্যালয়। যেখানে অষ্টম-নবম শতাব্দী থেকে শিক্ষা চর্চার প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত ছিল।

তিনি বিশ্ববিদ্যালয় পরিবার ও কুবিসাসের উদ্দেশ্যে আরও বলেন, আমরা যদি আমাদের সমস্ত নেতিবাচক দিক পরিহার করি তাহলে আমাদের বিশ্ববিদ্যালয় নেতৃত্ব স্থানে দেখতে পাব। কুবিসাস সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশে অবিচল থাকুক; সমহিমায় উদ্ভাসিত হোক।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন শুরুতে কুবিসাসের সাবেক দপ্তর সম্পাদক নাজমুল সবুজের মৃত্যুতে শোক প্রকাশ করেন এবং প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা ও নতুন কমিটির সবাইকে অভিনন্দন জানান।

এরপর বিশ্ববিদ্যালয়ের সমসাময়িক প্রসঙ্গ টেনে বলেন, “অনেকে বলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পন্থীগ্রুপের কথা। এটা ঠিক না। বিশ্ববিদ্যালয়ে আমার কোনো গ্রুপ নেই। আমি সবার। আমার উদ্দেশ্য একটাই কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে শিক্ষা ও গবেষণায় অন্যতম বিশ্ববিদ্যালয়ে পরিণত করা।”

কুবিসাসের নতুন কমিটির উদ্দেশ্যে বলেন, “আমার প্রত্যাশা থাকবে আপনাদের হাত ধরে সত্য ও তথ্য নির্ভর সংবাদ প্রকাশিত হবে। তবে সবার প্রতি অনুরোধ থাকবে আপনারা সংবাদ প্রকাশে আরও বেশি উদ্ভাবনী হবেন।”

অনুষ্ঠানে সমাপনি বক্তব্যে সদ্য সাবেক সভাপতি শাহাদাত বিপ্লব সবাইকে কুবিসাসের প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানিয়ে বলেন, ” আমাদের সহকর্মী সবুজের প্রয়াণের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমরা ৬ ডিসেম্বরের প্রতিষ্ঠাবার্ষিকী আজ (২০ ডিসেম্বর) পালন করছি। পাশাপাশি আমাদের কার্যালয়ের গ্রন্থাগারটির ‘নাজমুল সবুজ স্মৃতি পাঠাগার’ করণের সিদ্ধান্ত নিয়েছি।

প্রসঙ্গত, অনুষ্ঠানে কার্যনির্বাহী কমিটি ২০২২ এর সদস্যদের সম্মাননা স্মারক প্রদান করা হয় এবং কার্যনির্বাহী কমিটি-২০২৩ দায়িত্ব গ্রহণ করে। নতুন কার্যনির্বাহী কমিটির সভাপতি মহিউদ্দিন মাহি (সমকাল) ও সা. সম্পাদক আহমেদ ইউসুফ আকাশ (ভোরের কাগজ)। তারা আগামী এক বছর দায়িত্ব পালন করবেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.